৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

অবৈধভাবে স্থাপিত পার্কে বিদ্যুৎ সঞ্চালন লাইনের নিচেই শিশুদের খেলার রাইডার

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : মে ২৯ ২০২১, ২০:২৭ | 664 বার পঠিত

চট্টগ্রামের মিরসরাইয়ে সড়ক ও জনপদ (সওজ), রেলওয়ে ও পিডিবির স্বার্থ দখল করে সম্পূর্ণ অবৈধভাবে গড়ে উঠেছে আরশি নগর ফিউচার পার্ক নামে একটি বাণিজ্যিক বিনোদন কেন্দ্র।
দলীয় ক্ষমতার অপব্যবহার করে প্রায় ২০ কোটি টাকার সরকারী ভূমি দখল করে গড়ে তোলা হয়েছে পার্কটি। যেখানে রয়েছে শিশু কিশোর-নারী পুরুষদের অবাদ বিচরণ।
ভেতরে স্থাপন করা হয়েছে শিশুদের জন্য নানা রকম খেলার রাইডার। অথচ এর উপর দিয়ে বয়ে গেছে দুই লক্ষ ৩২ হাজার কেভি ক্ষমতা সম্পন্ন জাতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন। যার দরুণ এখানে যে কোন সময় ঘটতে পারে ভয়ঙ্কর দুর্ঘটনা।
সরকারি বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন জাতীয় গ্রীডের নির্দিষ্ট সীমানার মধ্যে কোন স্থাপনা আইনত অপরাধ। এর দরুণ যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। যার জন্য বিদ্যুৎ সঞ্চালন লাইন যেমন ক্ষতিগ্রস্থ হবে তেমনি পার্কের মত জায়গায় জানমালের বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে।
এ বিষয়ে জাতীয় বিদ্যুৎ গ্রীড চট্টগ্রামের বারআউলিয়া কেন্দ্রের দায়িত্বে থাকা সহকারী প্রকৌশলী হাসমত উল্লাহ বলেন, ‘এটি ২ লক্ষ ৩২ হাজার কেভি ক্ষমতা সম্পন্ন লাইন। এটির নিচে কোন স্থাপনা করার নিয়ম নেই। এটি খুবই ঝুঁকিপূর্ণ।’
সম্প্রতি পার্ক এলাকায় গিয়ে কয়েকজন দর্শনার্থীর সাথে কথা হলে তারা জানায়, এলাকায় আর কোন পার্ক না থাকায় বাচ্চাদের নিয়ে এখানে আসতে হচ্ছে। বিদ্যুৎ লাইন আছে দেখেছি কিন্তু এটার কারণে ক্ষতি হবে এমন কোন নির্দেশনা কর্তৃপক্ষ থেকে জানায়নি। কেউ কেউ শোনার পর আৎকে উঠেন এবং সতর্ক থাকবেন বলে জানায়।
এদিকে বেশ কয়েক দফা আরশি নগর ফিউচার পার্ক কর্তৃপক্ষকে মিরসরাই উপজেলা প্রশাসনের তরফ থেকে মৌখিকভাবে সতর্ক করার পরও তারা একে একে কটেজ, খেলাররাইডার, বেবি শপ, চকলেটশপ, রেষ্টুরেন্ট, ফুডজোন, কৃত্রিম লেক, কমিউনিটি সেন্টার, মুক্ত মঞ্চ তৈরি করে সেখানে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা বাড়িয়ে নিচ্ছে।
এসব প্রসঙ্গ নিয়ে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, ‘আরশি নগর ফিউচার পার্ক নামের প্রতিষ্ঠানটি পুরোটাই অবৈধভাবে স্থাপন করা হয়েছে। এ ধরণের জায়গায় পার্ক কোনভাবেই থাকতে পারে না। বিদ্যুৎ বিভাগ এর জন্য ব্যবস্থা নিতে পারে।’
অবশ্য আরশি নগর ফিউচার পার্কের কর্ণধার মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নাছির উদ্দিন দিদার এসব বিষয় মানতেই নারাজ। তার মতে তিনি ঠিক জায়গায় ঠিক সময়ে একটি যুগোপযোগী পার্ক স্থাপন করেছেন।
এখানে কোন অবৈধ বিষয়াদি নেই। তিনি বলেন,‘জাতীয় গ্রীড বিদ্যুৎ সঞ্চালন লাইন আমার পার্কের উপর দিয়ে যায়নি। এটি গেছে পশ্চিম পাশ দিয়ে।’
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4667701আজকের পাঠক সংখ্যা::
  • 12এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET