২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

আজ মহান মে দিবস

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০১ ২০১৬, ০৪:৫৬ | 639 বার পঠিত

may-day (1) নয়া আলো-

আজ মহান মে দিবস। সারাবিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন এই পহেলা মে। এই দিনটি উপলক্ষে সারাদেশের সমস্ত অফিস-আদালত, কলকারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে।

দিনটিকে সামনে রেখে ইতোমধ্যেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ও বিভিন্ন রাজনৈতিক দল পৃথক পৃথক বাণী দিয়েছেন।

১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে দৈনিক ১৬ ঘণ্টা কাজের পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে রাস্তায় নেমে আসে প্রায় তিন লাখ শ্রমজীবী-কর্মজীবী মানুষ। শ্রমিকদের হটাতে পুলিশ নির্বিচারে গুলি চালায় মিছিলের ওপর। আহত হয় বহু মানুষ। এরইমধ্যে ৬ জন্য শ্রমিক নেতাকে ধরে নিয়ে ফাঁসিতে ঝোলানো হয়। আন্দোলন ফুলে ফেঁপে ওঠে। পরবর্তীতে ১৮৮৭ সালে স্বীকৃতি পায় শ্রমিকদের এই দাবি।

সেই তখন থেকেই প্রতি বছর শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য পহেলা মে দিনটিকে বেছে নেয়া হয়েছে। এই দিনকে সারাবিশ্বের সমস্ত শ্রমজীবী মানুষ তাঁদের অধিকার আদায়ের দিন হিসেবে পালন করেন।

মে দিবস উপলক্ষে বাংলাদেশের প্রত্যেকটি রাজনৈতিক দল পৃথক পৃথক কর্মসূচী দিয়েছে। পত্রিকা ও টেলিভিশনগুলো দিবসটির তাত্পর্য তুলে ধরে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ এবং বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4319119আজকের পাঠক সংখ্যা::
  • 6এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET