২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

আম নিয়ে শঙ্কায় চাষীরা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২২ ২০১৬, ০০:০০ | 693 বার পঠিত

ঢাকা: এবার আম নিয়ে শঙ্কায় চাষীরা। গত মৌসুমে জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময়ে আম গাছ থেকে নামানোর পাশাপাশি ফরমালিন আতঙ্কে ক্ষতিগ্রস্ত হয় রাজশাহীর কৃষকরা। এতে এ বছর আমের বাগান কেনেননি জেলার বাইরের ব্যবসায়ীরা। তাতে আম বিক্রি নিয়ে আবারো লোকসানের আশঙ্কা চাষি ও ব্যবসায়ীদের।
mango
এ অবস্থায় আম নামানোর সময় নির্ধারণে সমন্বিত উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন চাষি ও ফল গবেষকরা। অবশ্য জেলা প্রশাসন বলছে, জনস্বার্থেই চাষিদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

বিস্তীর্ণ এলাকা জুড়ে শুধুই আমের বাগান রাজশাহীতে। মে থেকে আগস্ট মাস পর্যন্ত তিন ভাগে শতাধিক প্রকারের আম থাকে রাজশাহীর এসব বাগানে। এ সময় চাষিরা মুকুল, আমগুটি, ছোট-বড় আমসহ বিভিন্ন পর্যায়ে জেলার বাইরের ব্যবসায়ীদের সঙ্গে বাগান বেচাকেনা করেন।

কিন্তু গত বছর নির্দিষ্ট সময় আম নামানোর নিয়মে বহু বাগানে আম নষ্ট হওয়ায় ক্ষতিগ্রস্ত হয় ব্যবসায়ীরা। এ শঙ্কায় এ বছর এখন পর্যন্ত কোন পর্যায়েই বাগান বিক্রি করতে পারেননি চাষিরা। এ কারণে চাষি ও আম ব্যবসায়ীরা পড়েছেন দুশ্চিন্তায়।

আবহাওয়া ও মাটির গুণগত কারণে আগেভাগে পাকে রাজশাহীর আম। এ কারণে সময় বেঁধে না দিয়ে বাজার মনিটরিং করার পরামর্শ দিলেন রাজশাহী ফল গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলীম উদ্দিন।

জনস্বার্থের কথা বিবেচনায় রেখে চাষিদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেয়া হবে জানালেন রাজশাহী জেলা প্রশাসক কাজী আসরাফ উদ্দীন।

ইতোমধ্যে আম নিয়ে ভিডিও কনফারেন্সে বিভিন্ন এলাকার কৃষদের সঙ্গে কথা বলেছেন জেলা প্রশাসক। জেলায় আমের বাগান রয়েছে ১৬ হাজার ৫’শ ৮৩ হেক্টর জমিতে। আর এসব বাগান থেকে আমের উৎপাদন আশা করা হচ্ছে ২ লাখ সাড়ে ১৫ হাজার মেট্রিক টন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4324961আজকের পাঠক সংখ্যা::
  • 8এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET