৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • আশুলিয়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৬ উপলক্ষে র‌্যালি, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

আশুলিয়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৬ উপলক্ষে র‌্যালি, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ১২ ২০১৬, ১৮:৩৬ | 671 বার পঠিত

pic01pic03আশুলিয়া থেকে আবুল কাশেম – গত ৯ আগষ্ট বিশ্বব্যাপী জাতিসংঘ ঘোষিত ২২তম আদিবাসী দিবস উদ্যাপিত হয়। তারই ধারাবাহিকতায় ১২ই আগষ্ট ২০১৬ রোজ শুক্রবার সাভার(ঢাকা), গাজীপুর, নারায়নগঞ্জ শিল্পাঞ্চল কমিটি কর্তৃক সাভারের আশুলিয়া প্রেস ক্লাব চত্বরে দ্বিতীয়বারের মত আন্তর্জাতিক আদিবাসী দিবস ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে উদ্যাপিত হয় ।
১৯৯৩ সালকে জাতিসংঘ আন্তর্জাতিক আদিবাসী বর্ষ হিসেবে ঘোষণা করা হয় । সে সময় আদিবাসীর বর্ষের মূলসুর ছিল ”আদিবাসী জাতি এক নতুন অংশীদায়িত্ব” । জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৯৪ সালে রেজুলেশন ৪৯/২১৪ গ্রহণ করে ৯ আগষ্টকে আদিবাসী দিবস হিসেবে পালনের জন্য সদস্য রাষ্ট্রসমুহকে আহবান জানায় । আদিবাসী দিবস উদ্যাপনের মূল লক্ষ্য হলোঃ আদিবাসীদের শিক্ষা, ভূমি, জীবনের অধিকার, আদিবাসী জাতিসমূহের ভায়া ও সংস্কৃতি তথা আতœ-নিয়ন্ত্রণাধিকার সম্পর্কে সদস্যরাষ্ট্র, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক সম্প্রদায়, নাগরিক সমাজ, মিডিয়া বুদ্ধিজীবিসহ সংশ্লিষ্ট সকলকে সচেতন করা ।
বাংলাদেশ আদিবাসী ফোরাম, সাভার(আশুলিয়া), গাজীপুর, নারায়নগঞ্জ শিল্পাঞ্চল কমিটির আয়োজনে উক্ত র‌্যালি, সমাবেশ ও আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রতিষ্ঠাতা সভাপতি ”সাভার বন বিহার আশুলিয়া” শ্রী বিভাষ চাকমা।
স্বাগত বক্তব্য রাখেন নন্দলাল কিস্কু সাধারন সম্পাদক বাংলাদেশ আদিবাসী ফোরাম, সাভার(আশুলিয়া), গাজীপুর, নারায়নগঞ্জ শিল্পাঞ্চল কমিটি ।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে আশুলিয়া প্রেস ক্লাবের সভাপতি মোজাফ্ফর হোসাইন জয়(সময়টিভি জেলা প্রতিনিধি) বলেন, আগের যে আদিবাসী তৈরী হয়েছে সে আদিবাসী থেকে আমাদের এই বৃহত্তর জনগোষ্ঠি তৈরী হয়েছে। তাই আজকের এই আদিবাসীরা আমাদের দেশের বৃহত্তর অংশে অর্থনৈতিক উন্নয়নসহ অনেক দিক থেকে আমাদের সহযোগীতা করে আসছে। তাই তাদেরকে অবহেলা করা যাবে না ।
এসময় বিশেষ অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম নির্বাহী কমিটি ও পাবর্ত্য চট্রগ্রাম জন সংহতি সমিতি বাংলাদেশ এর সাংগঠনিক সম্পাদক শ্রী শক্তিপদ ত্রিপুরা, বাংলাদেশ আদিবাসী পরিষদ ও কাফেং ফাউন্ডেশন বাংলাদেশ এ সভাপতি শ্রী রবীন্দ্রনাথ সরেন, মিস চঞ্চলা চাকমা সভাপতি ’হিল উইমেন্সফেডারেশন বাংলাদেশ’ ও আদিবাসী সামাজিক কল্যাণ কমিটি ও কেন্দ্রীয় কমিটি ডি,ই,পি,জেড সাভার আশুলিয়ার সভাপতি শ্রী অশোক কুমার চাকমাসহ আরো অনেক গণ্যমান্য ব্যাক্তিবর্গ। অবশেষে এক মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4658010আজকের পাঠক সংখ্যা::
  • 19এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET