২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

আয়-ব্যয়: আওয়ামী লীগের উদ্বৃত্ত, বিএনপির ঘাটতি

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ১৭ ২০১৬, ০১:১৫ | 659 বার পঠিত

27485_albnpনয়া আলো ডেস্ক-  নির্বাচন কমিশনে আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। গতকাল ইসি সচিব মো. সিরাজুল ইসলামের কাছে ২০১৫ সালের দলের সমস্ত কর্মকাণ্ডের আর্থিক বিবরণের প্রতিবেদন তুলে দেয় দল দুটি। দুই দলের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় তহবিলে ৩ কোটি ৩৮ লাখ টাকা উদ্বৃত্ত রয়েছে। অন্যদিকে বিএনপির ঘাটতি রয়েছে সোয়া ১৪ লাখ টাকা। এ নিয়ে টানা ৪ বার ঘাটতির মুখে রয়েছে দলটি।
আওয়ামী লীগের পক্ষে আয়-ব্যয়ের প্রতিবেদন জমা দেন দলের কোষাধ্যক্ষ এএনএইচ আশিকুর রহমান ও দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ। দলটির জমা দেয়া প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৫ সালে আওয়ামী  লীগের আয় হয়েছে ৭ কোটি ১১ লাখ ৬১ হাজার ৩৭৫ টাকা। আর ব্যয়  হয়েছে ৩ কোটি ৭২ লাখ ৮১ হাজার ৪৬৯ টাকা। এর আগে ২০১৪ সালের আয়-ব্যয়ের হিসাবে দলটির ৯ কোটি ৫ লাখ ৪৫ হাজার ৬৪৩ টাকা আয় দেখানো হয়েছিল। আর ব্যয় ছিল ৩ কোটি ৪৪ লাখ ৪০ হাজার ৮২১ টাকা। সে হিসাবে এবার আওয়ামী লীগের আয় কমলেও ব্যয় কিছুটা বেড়েছে।
আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ সাংবাদিকদের জানান, ২০ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার ১১৭ টাকা জমা নিয়ে বছর শুরু করে ক্ষমতাসীন দল। আর শেষ করেছে ২৩ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ২৩ টাকা নিয়ে। তিনি বলেন, দলের সদস্য সংগ্রহ, মাসিক চাঁদা, উপ-নির্বাচন, অনুদান, মনোনয়নপত্র বিক্রি ও প্রকাশনাসহ অন্যান্য খাতে আয় হয়েছে। আর ব্যয় হয়েছে কর্মচারীদের বেতন, অনুষ্ঠান, সভা, প্রকাশনা ও ত্রাণসহ নানাখাতে। আবদুস সোবহান গোলাপ জানান, আয়-ব্যয়ের পূর্ণাঙ্গ হিসাব দলীয় উদ্যোগে ইন্টারনেটেও প্রকাশ করা হবে।
এদিকে বিএনপির পক্ষে প্রতিবেদন জমা দেন চেয়ারপারসনের উপদেষ্টা একেএম আমিনুল হক ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।
বিএনপির প্রতিবেদনে দেখা যায়, ২০১৫ সালে দলটির ১ কোটি ৭৩ লাখ ৩ হাজার ৩৬৫ টাকা আয় হয়েছে। তার বিপরীতে ব্যয় হয়েছে ১ কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৬৪৯ টাকা। বছরের শুরুতে দলের হাতে ছিল ২ কোটি ৮৪ লাখ ৮৮ হাজার ৭৪৫ টাকা। সমাপনী ব্যালেন্স ছিল ২ কোটি ৭০ লাখ ৬২ হাজার ৪৬১ টাকা। এর আগের বারের প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে দলটির আয় ছিল ২ কোটি ৮৭ লাখ ৪৮ হাজার ৫৭৪ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৫৩ লাখ তিন হাজার ৫৯০ টাকা।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা একেএম আমিনুল হক জানান, এবারের ১৪ লাখ ২৬ হাজার ২৮৪ টাকার ঘাটতি আগের হিসাবের সঙ্গে সামঞ্জস্য করে নেয়া হবে।
২০০৮ সাল থেকে নিবন্ধন প্রথা চালুর পর গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতিবছর আর্থিক লেনদেনের হিসাব দেয়ার বাধ্যবাধকতা রয়েছে ইসিতে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4759246আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET