১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • রাজনীতি
  • ইউপি নির্বাচন- আওয়ামী লীগ ২৬৭২ বিএনপি ৩৭২, অন্যান্য ৮৮০

ইউপি নির্বাচন- আওয়ামী লীগ ২৬৭২ বিএনপি ৩৭২, অন্যান্য ৮৮০

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুন ০৬ ২০১৬, ০০:৪৯ | 635 বার পঠিত

up-electionনয়া আলো ডেস্ক-এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনের ছয় ধাপে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা ২৬৭২টি ইউপিতে জয় পেয়েছেন। বিএনপি  পেয়েছে ৩৭২ ও জাতীয় পার্টি ৫৭টি। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ৮৮০টি ইউপিতে। ইউপি নির্বাচন-২০১৬ এর ছয় ধাপের ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে। ইসি’র হিসাব বলছে, সারা দেশের মোট ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪,৫৪৬টি। এর মধ্যে চলতি বছরে মেয়াদ উত্তীর্ণ হয় ৪,২৭৫টি ইউপির। এসব ইউনিয়ন পরিষদের ছয় ধাপে ভোট গ্রহণের পরিকল্পনা হাতে নিয়ে গত ১১ই ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে প্রথম ধাপে গত ২২শে মার্চ ৭৫৫টি ইউপির নির্বাচন হওয়ার কথা থাকলেও পরবর্তীতে ৭২২টি ইউপিতে ভোটগ্রহণ হয়। এরপর ৩১শে মার্চ দ্বিতীয় ধাপে ৭১০টি, ২৩শে এপ্রিল তৃতীয় ধাপে ৭১১টি, ৭ই মে চতুর্থ ধাপে ৭২৮টি, ২৮শে মে পঞ্চম ধাপে ৭১৪টি এবং ৪ঠা জুন ৬৬০টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ভোটগ্রহণের এসব তারিখ অপরিবর্তিত থাকলেও প্রত্যেক ধাপে আইনি জটিলতায় বেশ কিছু ইউপির নির্বাচন স্থগিত হয়ে যায়। সর্বশেষ সব মিলিয়ে ছয় ধাপে মোট ৪ হাজার ৯৫টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে গোলযোগ ও অনিয়মের কারণে ছয় ধাপ মিলিয়ে মোট ১০৯টি ইউনিয়নের ফলাফল স্থগিত করে রাখা হয়েছে। তার মধ্যে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ১০টি, তৃতীয় ধাপে ৫টি, চতুর্থ ধাপে ২১টি, পঞ্চম ধাপে ৩৮টি ও ষষ্ঠ ধাপে ১৩টি। এই ১০৯টি ইউপিতে প্রায় পাঁচশ’ কেন্দ্রের ভোট স্থগিত রয়েছে। এসব কেন্দ্রের পুনঃভোট অনুষ্ঠিত হবে রমজানের পরে। তারপরে এসব ইউপির ফলাফল ঘোষণা করা হবে। এছাড়া, ষষ্ঠ ধাপে রাঙ্গামাটি জেলার ১৭টি ইউপির ফলাফলও এখন পর্যন্ত নির্বাচন কমিশনে পৌঁছায়নি। নির্বাচন কমিশনের প্রাপ্ত ফলাফলে দেখা যায় এসব ইউপির মধ্যে অধিকাংশতেই ক্ষমতাসীন দলের প্রার্থীরা ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন।
ফলাফল ঘোষিত হওয়া ইউপিগুলোর মধ্যে প্রথম ধাপে আওয়ামী লীগের বিজয়ী চেয়ারম্যান সংখ্যা ৪৯৪ জন। দ্বিতীয় ধাপে  ৪১৯, তৃতীয় ধাপে ৩৬৬, চতুর্থ ধাপে ৪০৫, পঞ্চম ধাপে ৩৯২ ও শেষ ধাপে ৩৮১টি ইউপিতে জয় পায় দলটি। এছাড়া ছয় ধাপ মিলিয়ে দলটির বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে জয় পেয়েছে ২১৫ জন। এদিকে প্রথম ধাপে বিএনপি জয় পেয়েছে ৫০টিতে। দ্বিতীয় ধাপে ৬৩, তৃতীয় ধাপে ৬০, চতুর্থ ধাপে ৭০, পঞ্চম ধাপে ৬৭ ও শেষ ধাপে ৬২টি। সর্বমোট ৮৮০টি ইউপিতে জয় পাওয়া স্বতন্ত্র প্রার্থীরা প্রথম ধাপে প্রার্থীরা জয় পেয়েছেন ১০৯টি ইউপিতে। দ্বিতীয় ধাপে ১১৭, তৃতীয় ধাপে ১৩৯, চতুর্থ ধাপে ১৬১, পঞ্চম ধাপে  ১৭০ ও শেষ ধাপে ১৮৪টি। এদের অধিকাংশই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী।
এদিকে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি ছয় ধাপ মিলিয়ে সর্বমোট ৫৭টি ইউপিতে জয় পেয়েছে। এছাড়া ছয় ধাপ মিলিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ জয় পেয়েছে ৩টি ইউপিতে। জাতীয়  পার্টি-জেপি ৫টি, জাসদ ৮টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি, জাকের পার্টি ১টি ও জমিয়তে উলামায়ে ইসলাম ১টি ইউপিতে জিতেছে।
দলীয়ভিত্তিতে অনুষ্ঠিত হওয়া এই নির্বাচনে সহিংসতায় নিহত হয়েছেন ১৩১ জন। আহত হয়েছেন দশ হাজারের অধিক। এছাড়া, রেকর্ড পরিমাণ অনিয়ম হয়েছে ছয় ধাপের ভোটে। নির্বাচন বিশ্লেষকরা বলছেন, ইউপি নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হওয়ার কারণেই এতো বেশি সহিংসতা হয়েছে। এছাড়া এই নির্বাচনের প্রথম থেকেই ছিল নির্বাচন কমিশনের দায়সারা ভূমিকা। বিশ্লেষকরা মনে করেন, এবারের ইউপি নির্বাচন ভবিষ্যতের যেকোনো নির্বাচনকে বড় ধরনের আশঙ্কার মধ্যে ফেলে দিয়েছে। এ অবস্থা থেকে উত্তরণ পাওয়া অনেক বেশি কঠিন হয়ে দাঁড়াবে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4528244আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET