২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ইটভাটার ধোঁয়ায় পুড়ছে ফসল, ক্ষতিপূরণ দাবীতে পলাশবাড়ীতে মানববন্ধন

আরিফ উদ্দিন, গাইবান্ধা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : এপ্রিল ০৫ ২০২১, ১৯:৫৬ | 644 বার পঠিত

গাইবান্ধার পলাশবাড়ীতে যত্রতত্র গড়ে ওঠা ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ছে জমির ধান, আম-জামসহ বিভিন্ন ফল ও ফসল। সেই সঙ্গে নষ্ট হচ্ছে বসতবাড়ির টিনের চালা। এসব ইটভাটা অপসারণ এবং ফসলের ক্ষতিপুরণের দাবীতে উপজেলার ঢোলভাঙ্গা বাজারের পূর্বপার্শ্বে সাকোয়া ব্রীজ সংলগ্ন এলাকায় সোমবার সকাল ১০টায় মানববন্ধন ও বিক্ষোভ করেন এলাকাবাসী। এতে শতশত ক্ষতিগ্রস্ত কৃষক অংশ নেয়।
এলাকাবাসীর অভিযোগ, উপজেলার বিভিন্ন ফসলি মাঠ ও আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে উঠেছে বেশকিছু ইটভাটা। ফলে অন্তত ২০ গ্রামের ধানসহ জমির ফসল ও আম, জাম, নারিকেল, কাঁঠালসহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে। পুড়ে বিবর্ণ হচ্ছে ধান গাছ। ইটভাটার কালো ধোঁয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে পরিবেশ।
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, ভুক্তভোগী কৃষক আবু সাঈদ ইসলাম, রাসেল সরকার, ইমরান সরকার, ইসলাম মিয়া, মানিক মাস্টার, তোতা মাস্টার প্রমুখ। এ সময় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন জেলা সংসদরে সভাপতি ওয়ারছে সরকার।
বক্তারা বলেন, অপরিকল্পিত ইটভাটার কারণে এলাকার ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আশপাশের কয়েকশ একর জমির ধানে চিটা ধরেছে, আমসহ সবধরণের ফল গাছ পচে যাচ্ছে। তারা দাবি করেন, পরিবেশ ধ্বংসকারী এইসব ইটভাটা অবিলম্বে বন্ধ করতে হবে এবং ক্ষতিগ্রস্ত ফসলের ক্ষতিপূরণ দিতে হবে।
মানববন্ধন চলাকালে পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান নয়ন সেখানে উপস্থিত হলে উপস্থিত সকলে অভিযোগ তুলে ধরেন। তিনি কৃষকদের কথা শোনেন এবং ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4494301আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET