২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • বিশেষ প্রতিবেদন
  • এলাকাবাসীর বাঁধা, ঘৃনা, সমালোচনা উপেক্ষা করেই ভরাট হচ্ছে শিরোইল কলোনীর একমাত্র পুকুর




এলাকাবাসীর বাঁধা, ঘৃনা, সমালোচনা উপেক্ষা করেই ভরাট হচ্ছে শিরোইল কলোনীর একমাত্র পুকুর

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী, করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : নভেম্বর ০৭ ২০২৩, ১৯:৩৯ | 729 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

উচ্চ আদালতের নিষেধজ্ঞা অমান্য করে রাজশাহী মহানগরীর শিরোইল কলোনী স্কুলের সামনে বিশাল একটি পুকুর ভরাট করছেন জনৈক প্রভাবশালী ব্যক্তিরা। এ নিয়ে স্থানীয়দের মধ্যে ব্যপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা বলছেন, এই পুকুরটিই তাদের এলাকার একমাত্র সিড়ি বাঁধাই করা পুকুর। নজর পড়েছে টাকা ওয়ালাদের। তাই সংশ্লিষ্ট সকল দপ্তর, থানা পুলিশ, স্থানীয় নেতা, গুন্ডা, সাংবাদিক ম্যানেজ করেই চলছে ড্রাম ট্রাক ও ভেকু মেশিন দিয়ে ভরাট করছে পুকুরটি।
এলাকাবাসীরা বলছে, এই পুকুরটিতে মানুষের গোসল করা-সহ পানির সকল চাহিদা পূরণে বড় ভূমিকা রাখে। তাই আমাদের মত নিরিহ মানুষ ক্ষমতাধরদের বাধা দিলেই বিপদ। তবে গায়ের জোর, টাকা আর ক্ষমতার জোরেই পুরো এলাকার মানুষের স্বার্থের বিরুদ্ধে গিয়ে পুকুরটি প্রকাশ্যে ভরাট করা হচ্ছে। তারা আরও বলেন, টাকার বিনিময়ে যারা বিক্রি হয়েছে ক্ষমতা দেখিয়ে পুকুর ভরাটে সহযোগীতা করছেন। বর্ষা মৌসুমে তাদের জুতা স্যান্ডেল হাতে নিয়েই চলাফেরা করতে হবে। কারন ইতিপূর্বে এই এলাকা থেকে অনেক পুকুর ডোবা বিলিন করেছে প্রভাবশালীরা। অবশিষ্ট পুকুটির শেষ রক্ষা হচ্ছে না। বর্ষার পানি নামবে কোথায়? প্রকৃতি তো ছাড় দেবে না। এসব নিয়ে চরম ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মাঝে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুকুরটির চারপাশ বাধাই করা। রয়েছে পুকুরে নামার সিড়ি। নিরিহ সাধারণ বাসিন্দারা কেউই চায় না পুকুটি ভরাট হোক।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক স্থানীয়রা বলেন, বর্ষা মৌসুমে পানি নামার মত আর কোন ডোবা বা পুকুর নেই অত্র এলাকায়। ফলে জলাবদ্ধতা সৃষ্টি হবে। স্যান্ডেল, জুতা হাতে নিয়ে চলাফেরা করতে হবে তাতে কোন সন্দেহ নাই। সম্প্রতী বর্ষা মৌসুমে রাজশাহী মহানগরীর মহাসড়কে জলপরি সাঁতার কেটেছে, সড়কে চলেছে নৌকাও। এর একমাত্র কারণ পুকুরের শহর রাজশাহী থেকে পুকুর বিলিন করা হয়েছে। এই অপকর্মগুলি করেছে রাজনৈতিক নেতা ও প্রভাবশালীরা।
জানতে চাইলে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) নগর পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত), মোঃ রাহিনুল ইসলাম রনি বলেন, নগরীতে পুকুর ভরাটের কোনো সুযোগ নাই। তবে শিরোইল কলোনীতে পুকুর ভরাটের বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখছি।
রাজশাহী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ কবির হোসেন বলেন, শিরোইল কলোনীতে পুকুর ভরাটের বিষয়ে আমার জানা নেই। অভিযোগ পেলে ব্যবস্থা নেব। অভিযোগ কেউ না দিলে ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাহলে ব্যবস্থা নেওয়ার কোন সুযোগ নাই। তবে আপনি (সাংবাদিক) যখন বলছেন বিষয়টি আমি সর্বোচ্চ দেখবো।
উল্লেখ্য, রাজশাহী শহরে থাকা ১৬৫টি পুকুরে যেন দখল বা মাটি ভরাট না করা হয় তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
২০২২ সালের ৮ আগস্ট দেওয়া এমন রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের খবর সোমবার (৩১ জুলাই ২০২৩) জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।
রাজশাহীতে পুকুর ভরাট ও দখল নিয়ে ২০১৪ সালে সংবাদ প্রকাশ হওয়ায় জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে একটি রিট দায়ের করা হয়।
ওই রিটের দীর্ঘ শুনানি শেষে রুল যথাযথ ঘোষণা করে গত বছরের ৮ আগস্ট রায় দেওয় হয়।
জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ জানান, রায়ে ৪ দফা নির্দেশনা হাইকোর্ট। এক. অবিলম্বে এবং ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করে ১৬৫টি পুকুরের একটি পুকুরের একটিও যেন দখলমাটি ভরাট না করা হয় তা নিশ্চিত করতে হবে।
দুই. পুকুরগুলোকে তাদের আসল প্রকৃতি ও বৈশিষ্ট্য অনুযায়ী বজায় রাখা নিশ্চিত করতে হবে।
তিন. এটি চলমান মামলা থাকবে যেন পুনরায় ভবিষ্যতে পুকুর দখলমাটি ভরাট না করা হয়।
চার. অবিলম্বে এবং ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করে বিখ্যাত সুকান দিঘিকে তার আদি প্রকৃতিতে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করতে এবং দিঘির দখলকৃত অংশ পুনরুদ্ধার করতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET