২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

কভিডের পর হতে পারে পারোসমিয়া

নয়া আলো অনলাইন ডেস্ক।

আপডেট টাইম : জানুয়ারি ৩১ ২০২১, ১৯:৫০ | 644 বার পঠিত

করোনাভাইরাস সংক্রমিত হয়ে অনেকেই স্বাদ বা গন্ধ সাময়িকভাবে হারিয়ে ফেলে। কিন্তু যখন তারা সুস্থ হয়ে ওঠে, তখন স্বাভাবিকভাবে আবার মুখের স্বাদ বা গন্ধ তারা ফিরে পায়। তবে কিছু ক্ষেত্রে এখন ভিন্ন ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে, খাবার, সাবান বা প্রিয়জনের গন্ধ যেখানে আগে দারুণ মনে হতো, করোনামুক্ত হয়ে সব কিছুই তীব্রভাবে বিস্বাদ হয়ে পড়ছে। আর এটিকেই বলা হচ্ছে পারোসমিয়া, যাতে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বাড়ছে।

যদিও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন যে কেন এটি হচ্ছে, আর এর সমাধানই বা কী। ক্লেয়ার ফ্রির তেমনই একজন, যিনি এখন পরিবারের জন্য রান্নার চেষ্টা করলেই সেটি শেষ পর্যন্ত কান্নায় রূপ নিচ্ছে। তিনি বলছিলেন, ‘গন্ধ আমাকে হতবিহ্বল করে তোলে। একটি পচা গন্ধে ঘর ভরে যায় এবং এটা অসহ্য।’

সাত মাস ধরে পারোসমিয়ায় ভুগছেন ৪৭ বছর বয়সী এই নারী। পেঁয়াজ, কফি, মাংস, ফল, অ্যালকোহল, টুথপেস্ট, ক্লিনিং উপকরণ কিংবা পারফিউম—সব কিছুতেই তাঁর বমি ভাব চলে আসে। গত বছরের মার্চে আরো অনেকের মতো ক্লেয়ারও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, যার ফলে স্বাদ, গন্ধ হারিয়েছেন তিনি।

ভীত ও হতভম্ব ক্লেয়ার ঘ্রাণশক্তি হারানো বিষয়ক চ্যারিটি অ্যাবসেন্টের মাধ্যমে একটি ফেসবুক গ্রুপ তৈরি করেছেন, যার সদস্য প্রায় ছয় হাজার। তাঁদের প্রায় সবাই করোনায় আক্রান্ত হয়ে ঘ্রাণশক্তি হারিয়েছিলেন, পরে পারোসমিয়ায় আক্রান্ত হন।

অ্যাবসেন্ট প্রতিষ্ঠাতা ক্রিসসি কেলি বলছেন, তাঁদের বিভিন্ন ধরনের পারোসমিয়া রয়েছে। অনেক সময় তাঁরা গন্ধ কেমন পাচ্ছেন, সেটা বোঝানোও কঠিন হয়ে পড়ে তাঁদের কাছে। কারণ এর আগে এমন কোনো অভিজ্ঞতা না থাকায় বর্ণনার জন্য যথাযথ শব্দও তাঁরা খুঁজে পান না।

রিডিং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. জেন পার্কার পারোসমিয়া নিয়ে আগে থেকেই পড়াশোনা করছিলেন। অ্যাবসেন্ট পারোসমিয়া ফেসবুক গ্রুপের অনেকের সঙ্গে কাজ করছেন তিনি ও তাঁর দল। তাঁরা বলছেন, কফি, সবজি, ফল, ট্যাপের পানি ও মদের পাশাপাশি মাংস, পেঁয়াজ, রসুন বা চকোলেটও খারাপ প্রতিক্রিয়া তৈরি করছে। পার্কারের গবেষণায় পাওয়া গেছে যে খারাপ গন্ধ পারোসমিয়ার সঙ্গে থেকে যেতে পারে অস্বাভাবিক লম্বা সময়ের জন্য। সূত্র : বিবিসি।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4494820আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET