২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

কিম জং-উনের সঙ্গে দেখা করবেন ট্রাম্প

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ১৯ ২০১৬, ০০:১৭ | 687 বার পঠিত

un trampপ্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং-উনের সঙ্গে দেখা করে তাদের পারমাণবিক পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন রিপাবলিকান দলের মনোনয়ন প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, তার (কিম জং-উন) সঙ্গে দেখা করতে কোন সমস্যা থাকার কথা নয়। আমি তার সঙ্গে কথা বলব।

উত্তর কোরিয়া যাতে তার পারমাণবিক কর্মসূচি বন্ধ করে দেয় সেজন্যই তিনি কিম জং উনের সঙ্গে কথা বলতে আগ্রহী বলে জানান ট্রাম্প।

রিপাবলিকান দলের এই মনোনয়ন প্রত্যাশী একইসঙ্গে জানান, উত্তর কোরিয়াকে তার পথ থেকে ফেরাতে তিনি চীনের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবেন। প্রসঙ্গত, চীনই উত্তর কোরিয়ার একমাত্র ঘনিষ্ঠতম দেশ।

ট্রাম্প বলেন, একই সময় আমি চীনের ওপর প্রচণ্ড চাপ প্রয়োগ করবো। কারণ চীনের ওপর আমাদের অনেক বেশি অর্থনৈতিক ক্ষমতা রয়েছে।

ট্রাম্প যদি সত্যিই এ কাজ করে, তাহলে তা হবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির জন্য বড় ধরনের পরিবর্তন। এর মাধ্যমে রাজনৈতিকভাবে নিষিদ্ধ হওয়া দেশগুলোর জন্য নতুন পথ সৃষ্টি হতে পারে।

তবে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন ট্রাম্পের এই মন্তব্যের পর তার পররাষ্ট্রবিষয়ক নীতিকে ‘অবাস্তব’ বলে মন্তব্য করেছেন।

ডেমোক্রেটদের লড়াইয়ে এগিয়ে থাকা হিলারির প্রচারণা থেকে ট্রাম্পের পররাষ্ট্র নীতি সম্পর্কে বলা হয়, অন্যান্য দেশের নেতাদের সম্পর্কে ট্রাম্পের উদ্ভট আকর্ষণ রয়েছে এবং ট্রাম্পের পররাষ্ট্র নীতির কোন বৈশিষ্ট্য নেই।

এদিকে বিবিসির খবরে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচনের আগেই যুক্তরাজ্যে সফরের কথা ভাবছেন ট্রাম্প। কূটনীতিকরা মনে করছেন, জুলাই মাসে রিপাবলিকান প্রার্থী হওয়ার পর ট্রাম্প যুক্তরাজ্যে যাবেন। অবশ্য পৃথক এক তথ্য থেকে জানা যায়, প্রেসিডেন্ট নির্বাচনের আগে নভেম্বর মাসে ট্রাম্প যুক্তরাজ্যে সফরে যেতে পারেন।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ও লন্ডনের মেয়র ট্রাম্পের ‘মুসলিম নিষিদ্ধ করার’ প্রস্তাবের কঠোর সমালোচনার জবাবে ডোনাল্ড ট্রাম্প জানান, প্রেসিডেন্ট হলে যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্ক ভাল নাও থাকতে পারে যুক্তরাষ্ট্রের।
সূত্র: বিবিসি।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4725727আজকের পাঠক সংখ্যা::
  • 7এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET