১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে মালয়েশিয়ার সঙ্গে চুক্তি হচ্ছে

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ৩১ ২০১৬, ০৩:৩০ | 647 বার পঠিত

16304_b3নয়া আলো- কক্সবাজারের মহেশখালীতে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে মালয়েশিয়ার সঙ্গে চুক্তি হচ্ছে। মালয়েশিয়ার দুটি কোম্পানির সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চুক্তির খসড়া গতকাল অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানিয়ে বলেন, কক্সবাজারের মহেশখালীতে এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাংলাদেশের পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি) ও মালয়েশিয়ার কনসোর্টিয়াম অব তেনাগা নাসিওনাল বেরহাদ অ্যান্ড পাওয়ারটেক এনার্জি এসডিএন বেরহাদের সঙ্গে চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মূল প্রকল্পটি চলমান আছে, এটি পিডিবি দেখছে। মালয়েশিয়ার মন্ত্রিসভা খসড়াটি ইতিমধ্যে অনুমোদন দিয়েছে। আমাদের অংশটি পাস করার পর এখন দু’পক্ষ আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করবে। চুক্তিতে বিপিডিবি’র ৫০ ভাগ ও মালয়েশিয়ার প্রতিষ্ঠানের ৫০ ভাগ শেয়ারের মালিকানা থাকবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা বাংলাদেশ ও কুয়েতের মধ্যে স্বাক্ষরিত ভিসা অব্যাহতি চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন করেছে। এতে বাংলাদেশ ও কুয়েতের কূটনৈতিক, বিশেষ ও অফিশিয়াল পাসপোর্টধারীরা ভিসা ছাড়া দুই দেশ ভ্রমণ করতে পারবেন। এদিকে ফলন বাড়াতে গম ও ভুট্টা নিয়ে গবেষণায় ইনস্টিটিউট হচ্ছে। এ জন্য ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, দিনাজপুরের নশিপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতায় রয়েছে গম গবেষণা কেন্দ্র। এ কেন্দ্রটিকে একটি পূর্ণাঙ্গ ইনস্টিটিউটে রূপান্তরের জন্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন আনা হয়েছে। এটা এ জাতীয় অন্যান্য আইনের আদলে করা। দেশের উত্তরাঞ্চলে ভুট্টার চাষ বাড়ছে। এ জন্য গমের সঙ্গে ভুট্টার ওপর গবেষণা হতে পারে। ইনস্টিটিউট স্থাপনে গমের সঙ্গে ভুট্টা যুক্ত করা হয়েছে। এছাড়া মন্ত্রিসভায় ‘বাংলাদেশ পেটেন্ট আইন-২০১৬’, ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট আইন- ২০১৬’ ও ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে। এদিকে মন্ত্রিসভার শুরুতে প্রধানমন্ত্রীর হাতে দুটি ক্রেস্ট তুলে দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাঁচ টাকার নোট ব্যাংক মুদ্রা সরকারি মুদ্রা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৫ টাকার নোট সম্পর্কিত একটি ক্রেস্ট প্রধানমন্ত্রীকে উপহার দেন। তিনি জানান, বাংলাদেশের খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকার জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বীনা) পাওয়া ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) বিজ্ঞান ও প্রযুক্তি পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।
বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট আইন: বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট আইন-২০১৬’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফান্ড ছিল, সেটাকে নতুন আইন করা হচ্ছে। বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারের বেসিক বিষয়গুলোকেই আইনে রূপান্তর করা হচ্ছে, ট্রাস্টের আওতায়। এটি ট্রাস্টি প্রতিষ্ঠান হবে। কৃষি মন্ত্রণালয় বোর্ডের সাচিবিক দায়িত্ব পালন করবে। কৃষি মন্ত্রণালয় মনোনীত একজন যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তা প্রধান নির্বাহী হবেন। অনুমোদিত ১১ সদস্যের ট্রাস্টি বোর্ড থাকবে। এর  চেয়ারম্যান হবেন কৃষিমন্ত্রী/প্রতিমন্ত্রী। বোর্ড চার মাস পর পর সভা করবে।
পেটেন্ট আইন: মন্ত্রিসভা বৈঠকে ‘বাংলাদেশ পেটেন্ট আইন-২০১৬’- এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১১ সালের পেটেন্ট অ্যান্ড ডিজাইন আইনকে বর্তমান প্রেক্ষাপটে আপডেট (যুগোপযোগী) করার জন্য নতুন আইনটি আনা হয়েছে। এছাড়া, ট্রিপস (ট্রেড রিলেটেড আসপেক্ট অব ইনটেলেকচুয়াল প্রোপার্টি রাইটস-বাণিজ্যবিষয়ক মেধাস্বত্ব আইন) চুক্তি সংক্রান্ত কিছু বিষয় আইনে অন্তর্ভুক্ত করা দরকার ছিল। নতুন আইনে সাতটি অধ্যায় ও ২৯টি ধারা প্রস্তাব করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনটি ট্রিপসের সঙ্গে সঙ্গতিপূর্ণ করে তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ট্রিপস চুক্তির বিষয়ে অনেকদিন ধরে আমাদের কথাবার্তা হচ্ছে।
বিএসটিআই আইন: ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। শফিউল আলম বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) ১৯৮৫ সালের একটি অধ্যাদেশ বলে পরিচালিত হচ্ছে। সামরিক শাসনামলে হওয়ায় অধ্যাদেশটি পরিবর্তনের প্রয়োজন দেখা দিয়েছে। এখন মান নিয়ন্ত্রণ ক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে, নতুন ধারণা এসেছে। এ জিনিসগুলোকে অন্তর্ভুক্ত করে নতুন আইনটি আনা হচ্ছে। আগের আইনটি সীমিত ও ছোট ছিল জানিয়ে শফিউল আলম বলেন, এখন সেটাকে বর্তমান প্রেক্ষাপটে প্রমিতকরণ করা হয়েছে। বার্ষিক প্রতিবেদন দেয়া, নিরীক্ষা, বাজেট, হিসাব, সংস্থার গঠন, পরিচালনা, মান কীভাবে ব্যবহার করা হবে, কীভাবে লাইসেন্স দেয়া হবে- এ বিষয়গুলো আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি জানান, আগে সংজ্ঞায় ছিল ‘ইনস্টিটিউটের গ্রহণ করা  কোনো বিদেশি স্ট্যান্ডার্ড’ এখন সেখানে যুক্ত করা হয়েছে ‘ইনস্টিটিউটের গ্রহণ করা কোনো আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড’। নতুন আইনে অপরাধের জন্য জরিমানার পরিমাণ কিছুটা বাড়ানো হয়েছে জানিয়ে শফিউল আলম বলেন, মূল দণ্ড আগের মতোই আছে, তবে জরিমানা ২৫ হাজার টাকার কম হবে না, আগে এ পরিমাণ ছিল ৭ হাজার টাকা।
পরমাণু শক্তি কমিশন আইন: বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ‘১৯৭৩ সালের প্রেসিডেন্সিয়াল অর্ডারে পরমাণু শক্তি কমিশন পরিচালিত হচ্ছে। ওই আইনটাকে একটু পরিমার্জন করে পূর্ণাঙ্গ আইন হিসেবে আনা হয়েছে। একজন চেয়ারম্যান ও সর্বোচ্চ চারজন সার্বক্ষণিক সদস্যের সমন্বয়ে কমিশন গঠিত হবে জানিয়ে শফিউল আলম বলেন, চেয়ারম্যান ও সদস্যরা তিন বছরের জন্য বহাল থাকবেন। এদিকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন ও উপমহাদেশের প্রথম সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’-এর সম্পাদক নূরজাহান বেগমের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। এর আগে গত ১১ই মে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের সংসদ সদস্য প্রমোদ মানকিন (৭৮)। অন্যদিকে নূরজাহান বেগম গত ২৩শে মে ৯১ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4522389আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET