১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • খাগড়াছড়িতে পাঠোন্মচন ও আদিবাসি ভাষায় কবিতা পাঠের আসর




খাগড়াছড়িতে পাঠোন্মচন ও আদিবাসি ভাষায় কবিতা পাঠের আসর

প্রেস বিজ্ঞপ্তি।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ২৩ ২০১৮, ১৬:৪০ | 691 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

এম দুলাল আহাম্মেদ,গুইমারা (খাগড়াছড়ি) প্রতিনিধিঃ- খাগড়াছড়ি গাইরিং হোটেলের সম্মেলন কক্ষে ইউআরসি রিন্টু চাকমা ও জাবারাঙ এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা এর ব্যক্তিগত উদ্যেগে আয়োজিত খাগড়াছড়ি জেলার আদিবাসী কবি ও লেখকদের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন ও স্ব স্ব ভাষায় স্বরচিত কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়। ২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা। প্রকাশিত উন্মেচন করা বইগুলো হচ্ছে- সরোজ কান্তি চাকমার লেখা চাকমা উপন্যাস (সম্পূর্ণ চাকমা হরফে) “মেগুলো দেবার আহঝি”, আলোময় চাকমার স্বরচিত ছড়াগ্রন্থ “তিন্নোমুরি”, বসুন্ধরা ত্রিপুরার ছোটগল্প “চুমুইতির খুশি দেখে কে?”, দেবপ্রিয় চাকমা’র “ফুটবল কন্যা আনাই ও আনুচিং”, কে ভি দেবাশীষ চাকমা’র লেখা “আঝা পুরেবং” “আওচ”, আবাইশি মারমা’র (মারমা হরফে লেখা ও বাংলায় অনুবাদ করা) শিশুতোষ “রাজা ও কংজরি” । এ সময় লেখক ও কবি ছাড়াও বিভিন্ন পেশাজীবি ও বুদ্ধিজীবিগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ভাষার মাসে এ ধরণের অনুষ্ঠান আয়োজকদের স্বাগত জানিয়ে বলেন, বর্তমান সরকার স্ব স্ব মাতৃভাষার হরফে প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করেছে। প্রকাশিত এই বই গুলি পাঠ্য সহায়ক হিসেবে কাজ দেবে এবং আগামী প্রজন্মকে শিক্ষার ক্ষেত্রে প্রেরণা যোগাবে। প্রত্যেকের নিজ নিজ ভাষার অক্ষর জ্ঞান থাকা দরকার। কবি ও লেখকদের উৎসাহ যোগাতে তিনি সকল ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন তিনি।
অনুষ্ঠান আয়োজক রিন্টু চাকমা ও মথুরা বিকাশ ত্রিপুরা বলেন, পাহাড়ের আনাচে কানাচে অনেক প্রতিভাবান আদিবাসি কবি লেখক নিরবে নিভৃতে প্রতিকুলতার মধ্যেও লিখে যাচ্ছেন কিন্তু তা বিভিন্ন কারণে তা প্রকাশ পায়না। নিজের প্রতিভাকে কাজে লাগাতে না পেরে তাঁদের লেখার আগ্রহ হারিয়ে যায়। এসব ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান কবি লেখকদের একত্রিত করে লেখার প্রতি আগ্রহ এবং উৎসাহ বাড়ানোর লক্ষ্য নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকল লেখক ও কবিদের প্রতি আরো সুন্দর বই উপহার দেওয়ার আহবান জানিয়ে বলেন, পরবর্তীতে এ ধরণের অনুষ্ঠান আরো ব্যাপক আকারে আয়োজন করা হবে বলে জানান।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET