২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • গুইমারায় সিএইচটি ‘ক্লাইমেট রিসিলেন্স প্রজেক্ট’ সিসিআরপি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গুইমারায় সিএইচটি ‘ক্লাইমেট রিসিলেন্স প্রজেক্ট’ সিসিআরপি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

এম দুলাল আহাম্মদ, খাগড়াছড়ি করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : সেপ্টেম্বর ২৮ ২০২১, ১২:০১ | 641 বার পঠিত

গুইমারা উপজেলায়,জেলা পরিষদের উদ্যেগে সিএইচটি ‘ক্লাইমেট রিসিলেন্স প্রজেক্ট’ সিসিআরপি  বিষয়ক  কর্মশালা  অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৭সেপ্টেম্বর ২০২১ইং)সকাল ১১টার দিকে গুইমারা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে  অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মেমং মারমা।
সিসিআরপি প্রকল্পের দাতা সংস্হা ড্যানিডা, সহযোগিতায় এস আই ডি- সিএইচটি ইউএনডিপি সহযোগি অংশীদার,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন গুইমারা উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মিজ ঝর্না এিপুরা।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সিসিআরপি প্রকল্পের টেকনিক্যাল অফিসার মিজ পরিচিতা খীসার সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায়
স্বাগত বক্তব্য রাখেন,পার্বত্য জেলা পরিষদের সিসিআরপি প্রকল্পের জেলা ব্যবস্থাপক সুশান্ত চাকমা। বক্তব্য রাখেন,
হাফছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী,সিন্দুকছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেদাক মারমা, গুইমারা  উপজেলা ফেসিলিটেটর এস আই ডি সি এইচ টি ইউএনডিপি ফোকাল পার্সন সিনিআরপি অংক্যছেন মারমা।
অন্যান্যের মাঝে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সিসিআরপি প্রকল্পের মনিটরিং এন্ড রির্পোটিং অফিসার তপন এিপুরা, সিসিআরপি প্রকল্পের গুইমারা উপজেলার কমিউনিটি অর্গানাইজার মো:কোরবান আলী,কমিউনিটি অর্গানাইজার অংচিংমং মারমা,  সিন্দুকছড়ি ইউনিয়নের ডেবলছড়ি মৌজার হেডম্যান কংঞো চৌধুরী,সিন্দুকছড়ি ইউনিয়নের সিআরসি’র মহাজন পাড়ার সভাপতি কংঞোরাং মারমা,হাফছড়ি ইউনিয়ন পরিষদের সিআরসি রেম্রাপাড়ার সাধারণ সম্পাদক চাইহলা অং মারমা, হাফছড়ি ইউনিয়নের নতুন পাড়ার মহিলা কার্বারী আনাই মারমা উপস্থিত ছিলেন।
প্রধান অথিতি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য   বলেন, সম্মিলিত প্রয়াসই পারে জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রচেষ্টাকে সফল করতে।তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনে যে আকস্মিকতা, দ্রুততা ও অনিশ্চয়তা কাজ করছে তার জন্য মূলত মানুষের কর্মকান্ডই দায়ী। তাই মানুষকেই এ ঝুঁকি থেকে বাঁচার উদ্যোগ নিতে হবে। ব্যক্তিগত পর্যায় থেকে শুরু করে সামাজিক, সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত কার্যকর পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।’
তিনি আরও বলেন, কৃষি উৎপাদন কমে যাওয়া, ভূমিধস, বন্যা, খরা, ঘূর্ণিঝড়, অসময়ে বৃষ্টিপাত প্রভৃতি জলবায়ু পরিবর্তনের ফলে সংঘটিত হচ্ছে। তাই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব কমাতে ও সহনশীল প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সমাজের প্রতিটি মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4764411আজকের পাঠক সংখ্যা::
  • 2এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET