১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • দেশজুড়ে
  • গৌরনদীতে পার্বত্য শান্তি চুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন

গৌরনদীতে পার্বত্য শান্তি চুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন

খোকন হাওলাদার, গৌরনদী,বরিশাল করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ডিসেম্বর ০২ ২০২০, ১৬:৩১ | 630 বার পঠিত

আজ ঐতিহাসিক ২রা ডিসেম্বর, পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের  ২৩তম বর্ষপূর্তি উদযাপন। দীর্ঘদিন চলমান রক্তপাত ও সংঘাত নিরসন এবং পাহাড়ে ঐক্য, শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠার উদ্দেশ্যে তৎকালীন আওয়ামী লীগ সরকারের উদ্যোগে ১৯৯৭ সালের এই দিনে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। কোনো প্রকার তৃতীয় মধ্যস্থতা ছাড়াই স্বাক্ষরিত হয় চুক্তিটি, যা সারাবিশ্বে এক অনন্য দৃষ্টান্ত।
এই বিরল কৃতিত্ব অর্জনের জন্য, শান্তি চুক্তির দিক নির্দেশক ‘বঙ্গবন্ধু’ কন্যা জননেত্রী শেখ হাসিনা ও শান্তি চুক্তির প্রনেতা, জীবন্ত কিংবদন্তী জননেতা আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।
সদ্য স্বাধীন দেশকে ধংশস্তুপ থেকে টেনে তুলে উন্নয়নের যে মহাযোগ্য জাতির পিতা শুরু করেছিলেন, সম্পদের স্বল্পতা, অবকাঠামো ও ভৌগলিক করনে সদ্য স্বাধীন দেশের তিন পার্বত্য জেলায় ( রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন) উন্নয়নের ছোঁয়া পৌঁছাতে যৌক্তিক কারনে কিছু বিলম্ব হয়।
বরিশালের গৌরনদীতে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৩ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা এবং আনন্দ র‌্যালীর অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক মোঃ হারিছুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার, ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু, ছাত্রলীগ সভাপতি জুবায়ের ইসলাম সান্টু ভূঁইয়া।
অন্যান্যদের উপস্থিত ছিলেন পৌর আওয়ামীলীগের সভাপতি মনির হোসেন মিয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সী, মহিলা ভাইসচেয়ারম্যান জিনিয়া আফরোজ, ছাত্র সংসদের ভিপি সুমন মাহমুদ, ছাত্রলীগ সাধারন সম্পাদক মো. রাতুল শরীফ, উপজেলা ছাত্রলীগ নেতা মো. রাশেদুল আসলাম সংঙ্গীত, মো. শাহাদাত হাওলাদার সহ সরকারী কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ প্রমুখ।
বক্তারা বলেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রীসভার সদস্যদের উপস্থিতিতে সরকারের পক্ষে চীফ হুইপ আবুল হাসনাত আব্দুল্লাহ এবং জনসংহতি সমিতির পক্ষে জেএসএস সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমা পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষর করেন। শান্তি চুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4316231আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET