২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ঝিনাইদহের অহংকার মিতা রানী বিশ্বাস

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ১৯ ২০১৬, ২৩:২৫ | 644 বার পঠিত

14081000_1571736439802299_1709198631_nসাবিবর হোসেন,ঝিনাইদহ অফিস – ঝিনাইদহের মেয়ে মিতা রানী বিশ্বাস। বাবা মদনমোহন বিশ্বাস একজন চাল ব্যবসায়ী। মা অঞ্জলী রানী বিশ্বাস গৃহিণী। তাঁরা থাকেন চাকলাপাড়ায়। চার বোনের মধ্যে তিনি তৃতীয়। ঝিনাইদহ দুর্গাপুর হাইস্কুল থেকে ২০০৫ সালে এসএসসি পাস করেন। এইচএসসি ভর্তি হন ঝিনাইদহ সিটি কলেজে। কলেজে পড়ার সময় পত্রিকায় বিজ্ঞাপন দেখেন নারী পুলিশ কনস্টেবল পদে অনেক মেয়ে নেয়া হবে। মেজ বোন রত্না রানী বিশ্বাসের সহযোগিতায় তিনি পুলিশ কনস্টেবল পদে আবেদন করেন। ২০০৭ সালের ২০ জানুয়ারিতে মিতা বিশ্বাস ঢাকা মেট্রােপলিটন পুলিশে (ডিএমপি) যোগদান করেন। চাকরিতে যোগদানের কারণে তার এইচএসসি পরীক্ষা আর দেয়া হয়ে ওঠেনি। কিন্তু পড়ালেখার প্রতি অদম্য আগ্রহের কারণে বিভাগীয় অনুমতি নিয়ে তিনি ঝিনাইদহ সিটি কলেজ থেকে প্রাইভেটে এইচএসসি পরীক্ষা দেন।

এরপর প্রাইভেটে ঝিনাইদহ কেসি কলেজ থেকে ডিগ্রি পাস করেন। বর্তমানে ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞানে এমএস করছেন। পাশাপাশি জাতিসংঘ মিশনে শান্তিরক্ষীবাহিনীতে অংশ নেয়ার জন্য প্রশিক্ষণ নিচ্ছেন। প্রাথমিক পর্যায়ে মনোনীত হয়েছেন। এখনও প্রশিক্ষণ চলমান। পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার পেছনের গল্পটাও জানালেন এই কৃতী নারী কনস্টেবল। তিনি জানান, ঝিনাইদহ জেলায় একসময় প্রতিদিন লাশ পড়ত। সর্বহারা পার্টির আতঙ্কে এলাকাবাসী ঠিকমতো ঘুমাতে পারত না। এরপর সর্বহারা পার্টির বিরুদ্ধে ঝিনাইদহে কঠোর অভিযান শুরু করে পুলিশ-র‌্যাব। এলাকার পরিস্থিতি মোটামুটি শান্ত হয়। সর্বহারা পার্টির নির্যাতন দেখে পুলিশ বাহিনীতে যোগদানের আগ্রহ হয় মিতার। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য হয়ে এলাকার লোকজনের নিরাপত্তার জন্য কিছু করার ইচ্ছা তার।14054708_1571736443135632_514950907_n

মিতা এখন সত্যি ইতিহাসের অংশ। তার জন্য গর্ব করছে গোটা পুলিশ বাহিনী। বাংলাদেশ পুলিশের ইতিহাসে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সফলভাবে প্যারেড পরিদর্শন গাড়ি চালিয়েছেন কোনো নারী পুলিশ। ওই দিন কুচকাওয়াজ পরিদর্শন শেষে গাড়ি থেকে নেমেই প্রধানমন্ত্রী চালক মিতার পাশে গিয়ে বললেন, ‘তুমি অনেক সুন্দর গাড়ি চালিয়েছ। থ্যাঙ্ক ইউ।’ ছয় বছর ধরে গাড়ির স্টিয়ারিং নিখুঁতভাবে সামলে অনেকবার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের প্রশংসা পেয়েছেন পুলিশ কনস্টেবল মিতা রানী বিশ্বাস। পুলিশ সপ্তাহ-২০১৬ উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইন্সে বার্ষিক প্যারেড পরিদর্শনে গাড়ি চালানোর দায়িত্ব পড়ে মিতার ওপর। আর এতেই ইতিহাসের অংশ হয়ে গেলেন তিনি।

বাংলাদেশ পুলিশের ইতিহাসে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সফলভাবে প্যারেড পরিদর্শন গাড়ি চালালেন কোনো নারী পুলিশ সদস্য। মিতা এখন সত্যি ইতিহাসের অংশ। তার জন্য গর্ব করছে গোটা পুলিশ বাহিনী। আর সন্তানের এমন কৃতী টেলিভিশনের পর্দায় দেখে আবেগ ধরে রাখতে পারেননি তার মা-বাবা। ফোনে বাবা আর মেয়ের মধ্যে কথা হলো সামান্যই। তবে ফোনের ওপাশ থেকে ডুকরে ডুকরে কাঁদলেন মদন মোহন। মিতার বুঝতে কষ্ট হলো না এই কান্না বেদনার নয়; এই কান্না গর্বের! মেয়ের জন্য গর্বে বুক ভরে উঠছে মা অঞ্জলি রানী বিশ্বাসেরও। ২০০৭ সালে পুলিশ বাহিনীতে কনস্টেবল হিসেবে যোগ দেন তিনি।

২০০৯ সালে ডিএমপির ট্রান্সপোর্ট শাখায় তার স্থায়ী পোস্টিং হয়। ওই সময় ঢাকা মহানগর পুলিশের ১৫ জন নারী কনস্টেবলকে গাড়ি চালানোর প্রশিক্ষণ দেয়া হয়। পরে ১৪ জনই পদোন্নতি পেয়ে অন্য বিভাগে চলে যান। মিতা একাই গাড়িচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বার্ষিক প্যারেডে গাড়ি চালানোর দায়িত্ব পালনের জন্য তাকে নির্বাচিত করার পর কয়েকদিন চলে মহড়া। নিজের ওপর বিশ্বাস ছিল তাকে পারতে হবেই। সেটা ভালোভাবে শেষ করতে পেরে অত্যন্ত খুশি তিনি।প্যারেডে গাড়ি চালানোর পর থেকে চারপাশের পৃথিবীটা পাল্টে গেছে। কেউ কেউ দেখলে এখন বলছেন, ‘এটা আমাদের মিতা না!’ প্যারেড অনুষ্ঠানে চারদিকে এত লোকজন, এত ক্যামেরার ফ্ল্যাশ, এত নিরাপত্তাবূ্যহ কোনো কিছুই মাথায় ছিল না। তার একটাই চিন্তা ছিল মেয়েরাও পারে। দেশের প্রধানমন্ত্রী নারী; স্পিকার নারী। বিশ্ববিদ্যালয়ে নারী উপাচার্যও রয়েছেন। আমি কেন নারী হয়ে প্যারেডে গাড়ি চালাতে পারব না! ভবিষ্যতে পুলিশ বাহিনীর সদস্য হিসেবে সাধারণ মানুষের জন্য নিরলসভাবে কাজ করতে চান। পুলিশের কাছ থেকে যাতে কোনো নিরপরাধ মানুষ কোনো কষ্ট না পান, এটাও তার চাওয়া।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4654445আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET