১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ঝিনাইদহে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী পালিত

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : অক্টোবর ২৯ ২০১৬, ০১:০০ | 636 বার পঠিত

picture-jhenaidahজাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধিঃ
বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী শুক্রবার বিস্তারিত কর্মসুচির মধ্য দিয়ে পালিত হয়। শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মহেশপুর উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসুচির আয়োজন করে। এর মধ্যে ছিল আলোচনা সভা, স্মৃতি চারণ ও দোয়া মাহফিল। ৪৫তম শাহাদাৎ বার্ষিকীর এই দিনে ৩৪ বিঘা জমির উপর নির্মিত বীরশ্রেষ্ট হামিদুর রহমান ইকোপার্কের উদ্বোধন করা হয়।
সকাল ১১টার দিকে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান কলেজ মাঠে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজ, উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমান, মুক্তিযোদ্ধা ড. আব্দুল মালেক গাজী, বীরশ্রেষ্ঠের পরিবারের সদস্য সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
এসময় বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এর আগে অতিথিরা শহীদের প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ন করেন। ১৯৭১ সালের ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলার ধলাই সীমান্তে পাকিস্তানী হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে তিনি শহীদ হন।
এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল হামিদুর রহমান যে গ্রামটিতে বেড়ে উঠছে সেই খোর্দ্দ খালিশপুর গ্রামটির নামকরণ করা হোক হামিদনগর। কিন্তু আজো নাম করণ করা হয়নি। বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের জন্ম ১৯৪৫ সালে ভারতের নদীয়া জেলার ডুমুরিয়া গ্রামে।
১৯৭১ সালের ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলার সীমান্তে ধলাই পাক সেনা ঘাটি আক্রমণ করে মুক্তিবাহিনী। সেই যুদ্ধে অসীম সাহসিকতা ও রণকৌশল দেখান তিনি। এ সময় পাক সেনাদের গুলিতে তিনি শহীদ হন।
ভারতের ত্রিপুরা রাজ্যের অন্তর্গত আমবাসা নামক স্থানে একটি মসজিদের পাশে সমাহিত করা হয়। সুদীর্ঘ ৩৬ বছর পর ২০০৭ সালের ১১ ডিসেম্বর হামিদুরের দেহাবশেষ বাংলাদেশে নিয়ে এসে ঢাকার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করে বাংলাদেশ সরকার।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4577127আজকের পাঠক সংখ্যা::
  • 0এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET