২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

টাইগারদের ঐতিহাসিক জয়

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : অক্টোবর ৩০ ২০১৬, ১৯:২৬ | 671 বার পঠিত

38000_bdনয়া আলো ক্রীড়া ডেস্ক- ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচ জিতে নিলো বাংলাদেশ। তিন দিনেই স্বাগতিকরা ঢাকা টেস্ট জিতে নিলো ১০৮ রানে। এতে দুই ম্যাচের সিরিজ ১-১ এ সমতায় শেষ হলো। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের এটি প্রথম টেস্ট জয়। এর আগে ৯ টেস্টের সবগুলো হারে বাংলাদেশ। শেষ ইনিংসে জয়ের জন্য ২৭৩ রানের টার্গেট সামনে নিয়ে মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের ঘুর্ণিতে ইংল্যান্ড অলআউট হয় ১৬৪ রানে। মিরাজ ৭৭ রানে ৬ ও সাকিব ৪৯ রানে নেন ৪ উইকেট। প্রথম ইনিংসেও মিরাজ নেন ৬ উইকটে।
২৭৩ রান সামনে নিয়ে দৃঢ় সূচনা করে ইংল্যান্ড। ২৩ ওভারে বিনা উইকেটে তারা ১০০ রান তুলে চা পানের বিরতিতে যায় তারা। ম্যাচের নাটাই তখন ছিল ইংল্যান্ডের হাতে। কিন্তু বিরতির পর সে নাটাই নিজেদের কাছে করে নেয় বাংলাদশে। বাংলাদেশকে দুর্দান্তভাবে ম্যাচে ফেরান মেহেদি হাসান মিরাজ। বিরতির পর মিরাজের প্রথম বলে ব্যক্তিগত ৫৬ রানে ফেরেন বেন ডাকেট। পরের ওভারের সাকিবের প্রথম বলে ফেরেন জো রুট (১)। এক পর্যায়ে ২ উইকেটে ১২৪ রান করে ফেলে। কিন্তু এরপর মিরাজ এক ওভারে জোড়া আঘাত হানেন। ওভারের দ্বিতীয় বলে গ্যারি ব্যালান্সকে ৫ রানে ফেরানোর পর মঈন আলীর রানের খাতা খোলার আগেই ফেরান। এরপর মিরাজ ফেরান অধিনায়ক অ্যালিস্টার কুক (৫৯) ও জনি বেয়ারস্টোকে (৩)। এরপর সাকিব এক ওভারে ফেরান বেন স্টোকস, আদিল রশিদ ও আনসারিকে। শেষ উইকেট হিসেবে স্টিভেন ফিনকে ফিরিয়ে বাংলাদেশকে উল্লাসে ভাসান তরুণ মেহেদি।
এর আগে বাংলাদেশ ও ইংল্যান্ড প্রথম ইনিংসে যথাক্রমে ২২০ ও ২৪৪ রান করে। ২৪ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২৯৬ রানে। এতে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে চতুর্থ ইনিংসে টার্গেট দাঁড়ায় ২৭৩ রান। এই তাড়া করে জিততে হলে ইংল্যান্ডকে রেকর্ড গড়তে হতো। শেষ ইনিংসে এশিয়ার মাটিতে এত রান তাড়া করে জেতার রেকর্ড তাদের নেই। কিন্তু এদিন রেকর্ড গড়া হলো না তাদের।
৩ উইকেটে ১৫২ রানে গতকাল দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। বাংলাদেশ তখনো এগিয়ে ছিল ১২৮ রানে। ইমরুল কায়েস অপরাজিত ছিলেন ৫৯ রানে। আজ তৃতীয় দিন বাংলাদেশ আরো ১১৭ রান যোগ করেছে। ইমরুল কায়েস আজ ১৯ রান যোগ করে ৭৮ রানে ফেরেন। সাকিব আল হাসানের সঙ্গে চতুর্থ উইকেটে গড়েন ৪৮ রানে জুটি। সাকিব উইকেটে দৃঢ়তা দেখাচ্ছিলেন। কিন্তু মাহমুদুল্লাহ’র মতো তিনিও ফিফটি মিস করে ফেরেন। গতকাল দিনের শেষ বলে চার মেরে ফিফটি পূরণ করতে গিয়ে ৪৭ রানে ফেরেন মাহমুদুল্লাহ। আর আজ সাকিব ফিরলেন ৪১ রানে। সাকিব ফেরার ৬ বল পর ব্যক্তিগত ৯ রানে ফেরেন মুশফিক। এরপর সাব্বির ফেরেন ১৫ রানে। এরপর মিরাজ অল্প রানে ফেরার পর শুভাগত হোম ২৫ রানে অপরাজিত থাকেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4722862আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET