১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ঠাকুরগাঁওয়ে জিংক ধানের উপকারিতা নিয়ে কৃষক প্রশিক্ষণ

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : সেপ্টেম্বর ০১ ২০১৬, ১৩:৩৭ | 638 বার পঠিত

tak25সুমন চন্দ্র,স্টাফ রি‌পোর্টার : জিংক ধানের বৈশিষ্ট ও উপকারিতা নিয়ে ঠাকুরগাঁওয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার দুপুরে শহরের আরডিআরএস সভা কক্ষে এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

এসময় জিংক জাতের ধান উৎপাদনে মানব দেহের কি কি উপকারে আশে এ নিয়ে বেশকিছু পরামর্শ প্রদান করেন কৃষি কর্মকর্তাগন। তারা আরো বলেন, মানুষের শরীরের চাহিদার তুলনায় অত্যন্ত কম পরিমানে জিংক আমরা দৈনন্দিন খাদ্যের মধ্যে পাই, যার ফলে নানা রোগ যেমন, ডায়রিয়া, নিউমোনিয়া, ম্যালেরিয়া এবং অন্যান্্য অপুষ্টি এবং শিশূ, গর্ভবতী নারী ও মাতৃত্বকালীন রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। এজন্য আমাদের জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬৪ ও ব্রি ধান ৭২এর চাষাবাদ বাড়ানো প্রয়োজন। এজন্যই সদর উপজেলার শুখানপুখুরী ্ও বড়গাঁও ইউনিয়নের ২৫ জন জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬৪ ও ব্রি ধান ৭২এর ডেমো কৃষক প্রশিক্ষণ দেয়া হয়। পর্যায়ক্রমে জেলার ৫ উপজেলার কৃষককেও প্রশিক্ষণ প্রদান করা হবে।

উপকারিতার লক্ষে ২০১৬ সালে আমন মৌসুমে ঠাকুরগাঁও জেলায় আরডিআরএস বাংলাদেশ, আন্তর্জাতিক ধান গবেষনা ইনষ্টিটিউট এর হারভেস্ট প্লাস প্রোগ্রাম-এর সহায়তায় ১৪২৫ জন কৃষকের মাঝে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬২ ও ব্রি ধান ৭২ এর বীজ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করেন।

অনুষ্ঠানে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আরশেদ আলী, আরডিআরএস এর সহকারী সমন্বয়কারী (কৃষি) নূহেরা বেগম, কর্মসূচী ব্যবস্থাপক (মাঠ সমন্নয়) জিয়াউল ইসলাম, হারভেস্ট প্লাস প্রোগ্রাম-এর রুহুল আমিন মন্ডল ও কৃষি কর্মকর্তা রবিউল আলম উপস্থিত ছিলেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4659952আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET