১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

ডোপিংয়ে বিশ্বে তৃতীয় ভারত

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০৩ ২০১৬, ০০:২১ | 711 বার পঠিত

দ্য ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) প্রকাশিত তালিকায় ডোপিংয়ে শীর্ষে রয়েছে রাশিয়া ও ইতালির অ্যাথলেটরা। অবাক করা বিষয় হলো, বৃহস্পতিবার প্রকাশ করা তালিকায় এই দুই দেশের পরেই রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত।
india
ওয়াডার প্রকাশিত বার্ষিক রিপোর্টে ২০১৪ সালে ডোপিংয়ের ব্লাক লিস্টে রাশিয়া, ইতালির পরে ভারতের নাম রয়েছে৷ ১০৯টি দেশের ভিন্ন ৮৩টি ক্রীড়াক্ষেত্রে ডোপিং বিরোধী এজেন্সিটি তাদের গবেষণা চালায়। তাতে অ্যাথলেটদের পাশাপাশি কুস্তিতে সবচেয়ে বেশি খেলোয়াড় ডোপ টেস্টে পজিটিভ বলে প্রমাণ পাওয়া যায়।

হিসেব অনুযায়ী রাশিয়ার ১৪৮ জন অ্যাথলেট ডোপিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন। এরই ধারাবাহিকতায় ব্রাজিলে অনুষ্ঠিত রিও অলিম্পিকে রাশিয়ান অ্যাথলেটদের নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এ তালিকায় ইতালির ১২৩ জন অ্যাথলেট ডোপিং করেছেন৷ বিশ্ব ডোপিংয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত৷ ৯৬ জন খেলোয়াড় ২০১৪ সালের হিসেব অনুযায়ী ডোপিংয়ে অভিযুক্ত হয়েছেন৷

পরের দুই বছর আরো বেশি ভারতীয় খেলোয়াড় সরাসরি ডোপিংয়ের সঙ্গে যুক্ত থাকতে পারেন বলে একটি সূত্র জানায়। ভারতের ৯৬ জনের মধ্যে ৭৯ জন অ্যাথলেট প্রতিযোগিতায় লড়তে গিয়ে ডোপিংয়ে সরাসরি অভিযুক্ত হয়েছেন৷

বাকি ১৩জন অ্যাথলেট প্রতিযোগিতার বাইরে অভিযুক্ত হয়েছেন৷ ৯৬ জনের মধ্যে ৫৬ জন পুরুষ ও ২৩ জন মহিলা অ্যাথলেট রয়েছে বলেও জানায় ওয়াডা।

ডোপিংয়ের এই তালিকায় ভারতের পর শীর্ষ দশের মধ্যে রয়েছে যথাক্রমে বেলজিয়াম (৯১), ফ্রান্স (৯১), তুরস্ক (৭৩), অস্ট্রেলিয়া (৪৯), চীন (৪৯), ব্রাজিল (৪৬)ও দক্ষিণ কোরিয়ার (৪৩) খেলোয়াড়রা।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4719723আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET