১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • দিনাজপুরে জাগো নিউজ আয়োজিত জাতিসংঘে বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা হিসাবে চালু করার দাবী




দিনাজপুরে জাগো নিউজ আয়োজিত জাতিসংঘে বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা হিসাবে চালু করার দাবী

মোহাম্মদ ইমন মিয়া, বাঙ্গরা,কুমিল্লা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ২৫ ২০১৮, ২০:০৮ | 686 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি ঃ

দিনাজপুরে জাগো নিউজ ও প্রাণ পণ্যের আয়োজনে জাতিসংঘে বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা হিসাবে চালু করার দাবী জানায়।
সোমবার সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের ভিআইপি লাইঞ্জে জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা বাংলা চাই’ ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধ করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরুপ কুমার বকসি বাচ্চু এসব কথা বলেন, জাগো নিউজ ও প্রাণ আজ আমাদেরকে প্রাণের দাবী তুলে ধরার সুযোগ করে দিয়েছে। বাংলাদেশের মানচিত্র, পতাকা, স্বাধীনতা যুদ্ধ এবং স্বাধীনতা পূর্ববর্তী যতগুলো আন্দোলন সংগ্রাম হয়েছে তার সম গুলোই এসেছে ৫২‘র হাত ধরে। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ই্উনেস্কো বাংলাকে আর্ন্তজাতিক বাংলা ভাষা হিসাবে মর্যদা প্রদানের পর মহান অমর একুশ এখন বিশ^জনিন একুশের মর্যাদা লাভ করেছে। বিশে^ প্রায় ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। তাই “জাতিসংঘে বাংলা চাই” শ্লোগানটি একটি সময় উপযোগী শ্লোগান এবং জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হিসাবে বাংলা ভাষার দাবী একটি যৌতিক দাবী। অবিলম্বে বাংলাকে জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হিসাবে চালু করার জন্য দাবী জানাচ্ছি।
জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকমের দিনাজপুর জেলা প্রতিনিধি এমদাদুল হক মিলন এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্যে দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল বলেন, জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসাবে ইতিমধ্যে ছয়টি ভাষার ব্যবহার হচ্ছে। আর বাংলা ভাষার অবস্থান চতুর্থ। এ থেকে বোঝা যায় যে, বাংলা ভাষার চেয়েও অবস্থানের দিক থেকে নিচে থাকা ভাষা জাতিসংঘের দাপ্তরীক ভাষা হিসাবে ব্যবহার করা হচ্ছে। ফলে আমাদের দাবী দ্রুত তম সময়ের মধ্যে মেনে নেয়া উচিত।
সময় উপযোগী দাবী তুলে ক্যাম্পেইনের মাধ্যমে সার বিশে^ এই জানান দেয়ার জন্য প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক আয়োজন জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম ও সহযোগীতাকারী প্রতিষ্ঠান প্রাণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
ক্যাম্পেইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দৈনিক উত্তরার সম্পাদক অধ্যাপম মুহম্মদ মহসীন, নৈনিক অন্তর কন্ঠের সম্পাদক সালা উদ্দিন আহম্মেদ, প্রেসক্লাবের সহ সভাপতি আবু বক্কর সিদ্দিক, এটিএন বাংলা ও এটিএন নিউজের দিনাজপুর প্রতিনিধি হুমাযুন আহম্মেদ, চ্যানেল ২৪ ও সমকারের দিনাজপুর প্রতিনিধি বিপুল সরকার সানি, ডিবিসির জেলা প্রতিনিধি মোর্শেদুর রহমান, বাংলাদেশ প্রতিদিনের দিনাজপুর প্রতিনিধি রিয়াজুল ইসলাম, মাই টিভির জেলা প্রতিনিধি মুকুল চ্যাটার্জী, দিনকালের ষ্টাফ রিপোর্টার ইদ্রিস আলী, দেশটিভির জেলা প্রতিনিধি আবুল কাশেম, নিউজ ২৪ এর জেলা প্রতিনিধি পলাশ নিউ এজের জেলা প্রতিনিধি আজাহার রেজা, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক তোফায়েল আহম্মেদ জুয়েল, টিটি নিউজের সম্পাদক আনোয়ার সাদাত মন্ডল, সাংবাদিক রফিক প্লাবন, ফজিবর রহমান বাবু, লিটন হোসেন আকাশ, কালের কন্ঠের শুভ সংঘের সভাপতি রাসেল ইসলাস, ভারপ্রাপ্ত সম্পাদক জজেনুর রহমান প্রমুখ।
আলোচনা শেষে প্রধান অতিথি জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হিসাবে বাংলা চাই সমর্থনে ভোট প্রদান করে আনুষ্ঠানিকভাবে ভোট প্রদান উদ্বোধন করেন। এরপর বিশেষ অতিথি ও অন্যান্যরা ভোট প্রদান করেন।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET