২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

দুশ্চিন্তা থেকেই আসে খারাপ সিদ্ধান্ত

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২২ ২০১৬, ০০:০০ | 676 বার পঠিত

জীবন ডেস্ক : জনসম্মুখে বক্তৃতা দিতে ভয় পান? চাকরির সাক্ষাত্কারে নার্ভাস হয়ে পড়েন? এ রকম উদ্বেগ কম-বেশি সবারই থাকে। কিন্তু কিছু মানুষ এসব পরিস্থিতিকে জয় করে সামনে এগিয়ে যায়।
duschinta
আবার অনেকের জন্য তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়; তাদের স্বাভাবিক জীবনযাত্রাও ব্যাহত হয়। আর নতুন এক গবেষণা থেকে জানা গেছে, মানুষ দুশ্চিন্তার কারণে খারাপ সিদ্ধান্ত নেয়।

গবেষণাটির প্রধান লেখক ও যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্স বিভাগের বিটা মোঘাড্ডাম ও তার সমকর্মীরা দ্য জার্নাল অব নিউরোসায়েন্সে এ বিষয়ক গবেষণার ফলাফল প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেসের (এনএএমআই) তথ্যানুসারে, দেশটির ১৮ দশমিক ১ শতাংশ মানুষ উদ্বেগজনিত ব্যাধিতে ভুগছেন, যার মধ্যে রয়েছে দুর্ঘটনা-পরবর্তী মানসিক বৈকল্য, ভীতি সমস্যা ও সামাজিক উদ্বেগ ব্যাধি।

বিটা মোঘাড্ডাম ও তার সমকর্মীরা গবেষণায় উল্লেখ করেন, মস্তিষ্কের আবেগময় অংশে উদ্বেগ কীভাবে প্রভাব ফেলে তা আগের গবেষণায় খতিয়ে দেখা হয়েছে, যেমনটা দেখা হয় সংকটময় পরিস্থিতিতে জীবজন্তুর মস্তিষ্ক কীভাবে সাড়া দেয়।

কিন্তু মানুষের ক্ষেত্রে উদ্বেগ বা ভীতি কেবল আবেগময় অংশে কাজ করে না, এটা তার দৈনন্দিন জীবনযাত্রায়ও প্রভাব ফেলে। ফলে ব্যক্তিগত কাজ ও সম্পর্কের ওপর হস্তক্ষেপ করে।

গবেষক দল খতিয়ে দেখেছে, কীভাবে উদ্বেগ বা ভয় দৈনন্দিন জীবনে প্রভাব ফেলে এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বিকল্পগুলো কীভাবে উঠে আসে।

এ গবেষণার জন্য ইঁদুরের দুটি দলের ওপর পরীক্ষা চালানো হয়। একটি দলের ইঁদুরকে ভীতি সৃষ্টি করে, এমন ওষুধ প্রয়োগ করা হয়। এর পর তাদের মস্তিষ্কের কোষ বিশ্লেষণ করা হয়।

অন্য দলের তুলনায় ওষুধ প্রয়োগকারী ইঁদুরগুলো স্বাভাবিক কাজে সিদ্ধান্ত নিতে ভুল করে। গবেষকদের মতে, ভীতির কারণে মানুষেরও স্বাভাবিক দক্ষতা প্রকাশ পায় না এবং সিদ্ধান্ত নিতে ভুল হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4325784আজকের পাঠক সংখ্যা::
  • 0এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET