২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

ধূমপান ছাড়ার আরো একটি কারণ

প্রেস বিজ্ঞপ্তি।

আপডেট টাইম : অক্টোবর ০৫ ২০১৬, ০৩:২৫ | 701 বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক –ধূমপান কেন ছাড়বেন? এর আরো একটি বড় কারণ উদঘাটন করেছেন গবেষকরা। নতুন একটি গবেষণায় দেখা গেছে, ধূমপান ছেড়ে দেওয়ার ৩০ বছর পরেও ভুগতে হয় ধূমপায়ীদের। ধূমপানের ফলে ডিএনএর যে ক্ষতিসংক্রান্ত সমস্যা, তা ধূমপান ত্যাগ করার ৩০ বছরের বেশি পর্যন্ত স্থায়ী হতে পারে।

 

১৬ হাজারের বেশি বর্তমান ও সাবেক ধূমপায়ী এবং অধূমপায়ীদের রক্তের তথ্য পরীক্ষা করে গবেষকরা প্রমাণ পেয়েছেন যে, ফুসফুস ক্যান্সার এবং হৃদরোগের মতো রোগ সৃষ্টির জন্য দায়ী ডিএনএতে ধূমপায়ীদের দীর্ঘমেয়াদী প্রভাব থেকে যায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নাল কার্ডিওভাসকুলার জেনেটিক্স-এ গবেষণাপত্রটি প্রকাশ করা হয়েছে।

 

হার্ভার্ড মেডিকেল স্কুলে প্রশিক্ষক ও গবেষক রবি জোহানেস বলেন, ‘আমাদের গবেষণায় স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে যে, মানবদেহের মলিকিউলার মেশিনারির ওপরে ধূমপান দীর্ঘস্থায়ী প্রভাব রাখে, যা ৩০ বছরের বেশি পর্যন্ত স্থায়ী হতে পারে।’

 

গবেষকরা দেখেছেন, ডিএনএর মিথাইলেশনের প্রক্রিয়ায় পরিবর্তন হয়ে ধূমপায়ীদের প্রায় ৭০০০ জিনে প্রভাব পড়ে অর্থাৎ মানবদেহের পরিচিত এক-তৃতীয়াংশ জিন আক্রান্ত হয়। আশাব্যঞ্জক তথ্য হচ্ছে, কেউ ধূমপান ছেড়ে দেওয়ার পর তার শরীর পাঁচ বছরের মধ্যে পূর্বের অধূমপায়ী স্বাভাবিক অবস্থায় ফিরে যায়। কিন্তু কিছু জিনে ধূমপানের দীর্ঘমেয়াদী প্রভাব থেকেই যায়, ফলে ধূমপান ছেড়ে দেওয়ার ৩০ বছর বেশি সময় পরেও লিম্ফোমার মতো ক্যানসার ঝুঁকি থাকে।

 

তথ্যসূত্র: হাফিংটোন পোস্ট

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4727507আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET