৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

নদী ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে প্রাচীন বিদ্যাপিঠ পনাইরচক উচ্চ বিদ্যালয়

আজিজ খাঁন, গোলাপগঞ্জ,সিলেট করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : জুন ২৪ ২০২১, ২০:১৩ | 700 বার পঠিত

সিলেট জেলার তেল-গ্যাস সমৃদ্ধ উপজেলা গোলাপগঞ্জের ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠ ১১নং শরিফগঞ্জ ইউনিয়নের পনাইরচক উচ্চ বিদ্যালয়টি কুশিয়ারা নদীর ভাঙনের কবলে পড়ে বিলীন হতে চলেছে। নদীর অব্যাহত ভাঙনের কবলে পড়ে বিদ্যালটির সীমানা প্রাচীরের একটি অংশ ইতিমধ্যে নদীতে বিলীন হয়ে গেছে। ভাঙন এভাবে অব্যাহত থাকলে আগামীতে বিদ্যালয়ের পুরোটা নদীগর্ভে চলে যাবে।

ঐ স্কুলেরই প্রাক্তন ছাত্র, যুব সংগঠক আমিন উদ্দিন আহমদ জানান, তাদের এলাকার সংসদ সদস্য ও সাবেক শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এই স্কুলটি একাধিকার পরিদর্শন করে গেছেন এবং নদী ভাঙন রোধে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে দীর্ঘদিন যাবত আশ্বাস দিয়ে আসলেও বিগত এক দশক ধরে বাস্তবে কার্যকর কোন উদ্যোগই নেওয়া হয় নাই।

এলাকাবাসীরা মনে করছেন- প্রাচীন এই বিদ্যাপীঠ রক্ষায় আসলেই দেখার কেউ নেই। কারণ যেসকল প্রতিনিধি এই এলাকা থেকে নির্বাচিত হন তাদের কখনো কোন ভ্রূক্ষেপ নেই এই এলাকাকে নিয়ে।

স্থানীয়দের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক আরো একজন বলেন- নির্বাচনের সময় অনেকে আশ^াস দিলেও নির্বাচিত হওয়ার পর তারা ভুলে যান এই এলাকার মানুষের কথা।

অনেক শিক্ষার্থীরা জানায়, এই বিদ্যালয়ে বর্তমানে প্রায় সহস্রাধিক ছাত্র-ছাত্রীরা আছে। তাদের প্রানের বিদ্যাপীঠ রক্ষায় সরকার যদি অচিরেই কার্যকর কোন পদক্ষেপ না নেন। তাহলে এই এলাকার হাজার হাজার ছেলেমেয়েরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হবেন। এতে করে এই এলাকার সমাজ ব্যবস্থা আগামীতে আরো পিছিয়ে পড়বে।

বর্তমানে এলাকাবাসীর একটাই দাবি অবহেলিত এই এলাকার প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি প্রয়োজন। যদি তাই হয়, তাহলে অচিরেই ভাঙনরোধে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় কার্যকর কোন ব্যবস্থা নিবেন।

উল্লেখ্য, প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠান ১৯৩৮ সনে প্রতিষ্ঠার পর থেকে এই শিক্ষা প্রতিষ্ঠান অনেক গুণিজন শিক্ষা অর্জণ করেছেন। যারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দেশ ও জাতির সেবা করে যাচ্ছেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4667760আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET