১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • দেশজুড়ে
  • নরসিংদী থেকে উদ্ধার বণ্যপ্রাণী শ্রীপুরে সাফারি পার্কে




নরসিংদী থেকে উদ্ধার বণ্যপ্রাণী শ্রীপুরে সাফারি পার্কে

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুন ০৪ ২০২১, ২০:১৯ | 849 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

নরসিংদীর একটি মিনি চিরিয়াখানায় অভিযান চালিয়ে অনুমোদন ছাড়া আটকে রাখা বিভিন্ন প্রজাতির ৩৮টি প্রাণী ও পাখি উদ্ধার করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলি বৃহস্পতিবার রাতে গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ছেড়ে অবমুক্ত করা  হয়েছে।
উদ্ধার হওয়া প্রাণী ও পাখিগুলোর মধ্যে রয়েছে ১৩টি বক, ৪টি বানর, ১টি ভল্লুক, ১টি অজগর সাপ, ২টি বালি হাঁস, ১টি গন্ধগোকূল, ১টি শকুন, ১টি চিল ও ৫টি সজারু।

বন্যপ্রাণী অপরাধ ইউনিটের পরিচালক জহির আকন জানান, গোপন সংবাদেও মাধ্যমে খবর পেয়ে বৃহস্পতিবার নরসিংদীর জেলার আরশীনগর পার্ক ও মিনি চিড়িয়াখানায় অভিযান চালিয়ে  দেশী-বিদেশী পাখি ও বন্য প্রাণি উদ্ধার করা হয়। পরে ওই মিনি চিড়িয়াখানা কর্তৃপক্ষকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এবং দেশীয় বন্যপ্রাণী খাঁচায় বন্দি করে রাখা দন্ডণীয় অপরাধ-এ সম্পর্কে অবগত করা হয়। মিনি চিড়িয়াখানা কর্তৃপক্ষ আইন না জেনে বন্যপ্রাণীগুলোকে আটক রাখার ভুল স্বীকার করেন। বন্য প্রাণীগুলোকে উদ্ধার করে বৃহস্পতিবার প্রাণি-পাখিগুলোকে অবমুক্ত করার জন্য গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

এসময় পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান, পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান ও সারোয়ার হোসেন খান উপস্থিত ছিলেন।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা  তবিবুর রহমান জানান,  উদ্ধারের মধ্যে বানর ও গন্ধগোকুল ভাওয়াল ন্যাশনাল পার্কে ছেড়ে দেয়া হয়েছে। অন্য পাখিগুলোকে সাফারি পার্কের প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET