১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

নাঙ্গলকোটে ৩ দিনের বৃষ্টিতে ফসলী জমি পানির নিচে!

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : নভেম্বর ০৮ ২০১৬, ১৩:৫৮ | 640 বার পঠিত

nangalkot-dhan-news-pic-01আজিম উল্যাহ হানিফ:
বাংলাদেশের প্রকৃতির রাজ্যে শরত-শীতের মাঝামাঝি উৎসব হেমন্ত ঋতু। প্রকৃতির নির্বাসে ভোরে যৌবনা দূর্বাঘাসে আলতো কুঁয়াশা জমে হেমন্তের এক অনন্য পাওয়া এই কুয়াশার স্মৃতি। এর মাঝে ফসলের মাঠে রূপ বদলাতে শুরু করেছে। অল্প কিছুদিনের মধ্যে চার দিকে দেখা যাবে সোনালী ধান আর ধান। সোনালী ধান কাটা হবে বিভিন্ন উৎসবের মধ্য দিয়ে। ফসল ঘরে তুলায় কৃষক-কৃষাণীর মাঝে এক অন্যরকম আনন্দ দেখা যাবে। এই আনন্দ যেন একেবারে ধুলিৎসাত হয়ে গেল।
গত তিন দিনের টানা বৃষ্টিতে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার প্রায় কয়েক শত হেক্টর ফসলী জমির ধান লুটিয়ে পড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। এতে করে দেখা দিয়েছে কৃষকের মাঝে হতাশার ছায়া। অনেকে আবার হাও মাও করে কেঁদে কেঁদে বলছেন অনেক টাকা ঋন করে ধান করি। ধানের ফলনও ভালো ছিলো গত কয়েক দিনের বৃষ্টি ও বাতাসের সাথে ধান লুটে পড়ে পানির নিচে ডুবে একেবারে নষ্ট হয়ে যায়। এই ফসল গরুকে খাওয়ানো ছাড়া আর কোন কাজে আসবে না।
সরেজমিনে ঘুরে দেখা যায়, বাংগড্ডা,সাতবাড়িয়া, বক্সগঞ্জ, মক্রবপুর, পেরিয়া, মৌকরা, ঢালুয়া, দৌলখাঁড়, আদ্রা ও হেসাখাল ইউনিয়নের অনেকগুলো গ্রামসহ প্রায় উপজেলার ২৮৯টি গ্রামের প্রায় ৫০টি গ্রামের ফসলী মাঠসহ বিভিন্ন এলাকার ফসলী জমি,শস্য ও ধানক্ষেত গত ৩ দিনের টানা বৃষ্টি ও বাতাসের সাথে ধান লুটে পড়ে পানির নিচে ডুবে যায়। এতে করে প্রায় কয়েক শত হেক্টর ফসলী ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এই ধান কেটে গরুকে খাওয়ানো ছাড়া আর কোন কাজে আসবে না বলে কৃষক ও কৃষিবিদরা অভিমত ব্যক্ত করেছেন।
এ ব্যাপারে তালাচৌঁ গ্রামের কৃষক সাগর মজুমদার বলেন, চলতি মৌসুমে তিন একর জমিতে প্রায় ৫০-৬০ হাজান টাকা খরচ করে ধান করেছি। গত কয়েক দিনের বৃষ্টি ও বাতাসে প্রায় এক একর জমির ধান লুটে পড়ে পানিতে ডুবে যায়। এখন কি করবো কিছুই বুঝতে পারছি না।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার সাইফুল হাছান আলামিন জানান, প্রায় ৩ হেক্টর ফসলীর জমির ধান গত কয়েক দিনের বৃষ্টি ও বাতাসের সাথে ধান লুটে পড়ে পানিতে ডুবে যায় এবং সবজির ব্যাপক ক্ষতি হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4578649আজকের পাঠক সংখ্যা::
  • 2এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET