১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোনামঃ-




পরিবেশ দিবসে, অন্তত একটি করে গাছ লাগান- ছাদ বাগানী ফারজানা হক কলি

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : জুন ০৫ ২০২১, ২৩:৩১ | 1083 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

পরিবেশ দিবসে, অন্তত একটি করে গাছ লাগানোর অনুরোধ করেছেন সিরাজগঞ্জের মেয়ে ফারজানা হক কলি। তিনি বলেন বিশ্বে প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে। প্রকৃতি থেকে আমরা শুধু নিয়েই যাই। কিন্তু প্রকৃতিকে সুস্থ রাখতে আমাদেরও আছে কিছু দায়িত্ব। আর গাছ লাগিয়ে ও গাছের পরিচর্যা করে সেই দায়িত্বের কিছুটা পূরণ করা সম্ভব।

এখন বৃষ্টি হচ্ছে গাছ লাগানোর জন্য এটাই সবচেয়ে সুন্দর সময়। আমাদের সবার উচিত পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য গাছ লাগানো। যদি সুযোগ থাকে ফল-ফুল ও কাঠের গাছ লাগান। নিজের জমি না থাকলে প্রয়োজনে রাস্তার পাশে খালি জায়গায় গাছ লাগাতে পারেন। আর নিজের ঘরের বারান্দা বা ছাদে পছন্দের গাছ লাগিয়ে সারা বছরই পেতে পারেন টাটকা সবজি-ফল আর মন ভালো করে দেওয়া ফুল।

বাগান করতে ছোট আকারের গাছে যেন বেশি ফল ধরে এমন জাতের গাছ বা কলমের গাছ লাগানো যেতে পারে। আমের মধ্যে থাই কাটিমন. বাড়ি ১১, চায়না ড্রপ, কিং অক চাকাপাত, রেড পালমার, ব্রনাই কিং, কিউ জাই, ব্যানানা ম্যাংগো, ক্লকস্টোন, হাড়ি ভাংগা আম্রপালি বারি আম-৩ (আম্রপালি), ছাড়াও পেঁপে,আতা, শরিফা ,আঙ্গুর,বাতাবিলেবু, কুল, সফেদা ও লেবু শাকসবজি জাতীয় করতে পারেন খুব সহজে। এর মধ্যে রয়েছে লালশাক, পালংশাক, মুলাশাক, ডাটাশাক, বেগুন, টমেটো, ঢেঁড়স ও ক্যাপসিকাম মরিচ, ধনেপাতা, লেটুস-পুদিনা, পেঁয়াজ, রসুন, আদা সবই হবে ছোট ছোট টবেই অ্যালোভেরা, তুলসী বাইরে থেকে কিনতে হবে না। একটি করে টবে লাগিয়ে রাখুন গোলাপ, বেলী, টগর, জুঁই, গন্ধরাজ, জবা পছন্দের ফুলগুলোর জন্য একটি কর্নার ছেড়ে দিন সার মাটি প্রাস্তুতকরার নিয়ম কোন গাছ কত দিনে ফুল-ফল হয়, কত বছর ফল দেয়, খরচ কেমন এসব বিষয়ে বিস্তারিত জেনে নিন। আজকাল অনলাইনেই সব ধরনের পরামর্শ পাওয়া যায়। অনেকেই বাগান করছেন, তাদের সঙ্গেও কথা বলে নিতে পারেন। শুধু গাছ লাগালেই হবে না। গাছের সঠিক পরিচর্যা করতে হবে। সব সময় পরিষ্কার রাখতে হবে। নিয়মিত পানি ও সার দেওয়া, সময় মতো ডালপালা কেটে দিতে হবে। টব বা ড্রামে যেন পানি জমে মশা না জন্ম নিতে পারে, এটা খেয়াল রাখতে হবে। বাড়ির ছাদে শখ করে গড়ে তুলুন ‘শখের ছাদ বাগান’। গাছের যত্ন নিয়ে অবসর সময়টা খুব ভালো কাটবে। আর ছাদের সবজি ও ফলের স্বাদ আর বাজারের সবজি ও ফলের স্বাদ পুরোপুরিই আলাদা।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET