৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

পিরোজপুরের কাউখালীতে এবার আমড়ার বাম্পার ফলন

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : সেপ্টেম্বর ০১ ২০১৬, ১৩:১৪ | 647 বার পঠিত

Kawkhali_01-09-2016[1]মেহেদী হাসান,খুলনা থেকে-`আমড়ার চাহিদা দিন দিনই বাড়ছে। মৌসুমে বাজার ছাড়াও পথে পথে প্রচুর বিক্রি হয় আমড়া। এটি একটি অর্থকরী ফল হিসেবেও নিজের জায়গা করে নিয়েছে। ফলে বেড়ে গেছে আমড়ার চাষ ও উত্পাদন। কাউখালী উপজেলায় চলতি মৌসুমে গত দু’বছরের তুলনায় আমড়ার ফলন কম হলেও চাষিরা দাম চড়ার কারণে খুশি।
বরিশাল বিভাগের বিভিন্ন উপজেলায় এর ফলন বেশি হওয়ায় বরিশালের আমড়া বলেই পরিচিতি বেশি। বরিশাল বিভাগের পিরোজপুর জেলার কাউখালী উপজেলাসহ স্বরুপকাঠী ও নাজিরপুরে আমড়া আবাদ হয়  বেশি। সেখানে বাণিজ্যিকভাবে আমড়ার চাষ হয়। ওই এলাকায় এমন কোনো বাড়ি পাওয়া যাবে না যে বাড়িতে কম করে হলেও একটি আমড়া গাছ নেই। রাস্তার পাশে বাড়ির উঠোনে একটি আমড়া গাছ লাগানো যেন প্রতিটি মানুষের নেশায় পরিণত হয়েছে। বহু মানুষ পতিত জমি কেটে আইল তৈরি করে, আবার কেউ-কেউ ফসলি জমিতে আমড়ার বড় বড় বাগান করেছেন। কোনো-কোনো চাষির বাগান থেকে বছরে লাখ লাখ টাকা আয় হয়। শ্রাবণ ভাদ্র মাসে পরিপক্ব আমড়া পাওয়া যায়। গ্রামের বেশির ভাগ এলাকায় আমড়া কেনা বেচার বেপারী রয়েছে।
তারা ফাল্গুন চৈত্র মাসে কুড়ি দেখেই আগাম টাকা দিয়ে বাগান কিনে ফেলেন। আবার অনেক চাষি ভরা মৌসুমে নিজেরাই বাজারে আমড়া বিক্রি করেন। আষাঢ় থেকে ভাদ্র মাস পর্যন্ত গাছ থেকে আমড়া পেড়ে বাজারে নিয়ে বিভিন্ন আড়তে বিক্রি করা হয়। কাউখালী উপজেলার প্রধান বন্দর লঞ্চঘাট, দণি বাজার, পাঙ্গাশিয়াসহ বিভিন্ন বড় বাজারে রয়েছে আমড়ার আড়ত্। ওইসব আড়তে বেপারীদের কাছ থেকে আমড়া কিনে ঢাকা, চাঁদপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও মেঘনাঘাট এলাকায় চালান করা হয়। সেখানে আড়তদাররা বিভিন্ন মোকামের খুচরা বিক্রেতা ও পাইকারদের কাছে আমড়া বিক্রি করে।
কাউখালী এলাকার আমড়া চাষি জাকির হোসেন জানান, মধ্যস্বত্ব ভোগীদের অধিক মুনাফার কারণে আমড়া উত্পাদনকারী গৃহস্থরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। বেপারীরা গৃহস্থদের কাছ থেকে এক বস্তা আমড়া ১১/১২শ’ টাকায় কিনে কাউখালী মোকামে বিক্রি করেন ১৩শ’  থেকে ১৪শ’ টাকায়।
কাউখালী  উপজেলা  কৃষি সমপ্রসারণ কর্মকর্তা অপূর্ব লাল সরকার জানান, নিঃসন্দেহে আমড়া একটি গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল। এ বছর কাউখালীতে আমড়ার ফলন ভাল হয়েছে। এর বাগান করা বা চাষ করা খুবই সহজ। আমড়ার চারা লাগানোর জন্য উত্সাহিত করা, ফলন বৃদ্ধি ও রোগ-বালাই দমনের জন্য কৃষি সমপ্রসারণ অধিদপ্তর এখানে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4658006আজকের পাঠক সংখ্যা::
  • 18এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET