২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ফেনী-৩ আসনের সংসদের কথা তোয়াক্কা করেনি ঠিকাদার প্রতিষ্ঠান

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ২৫ ২০১৬, ১১:৫০ | 650 বার পঠিত

নির্মাণ২_resized_1ফেনী-৩ আসনের সংসদের কথা তোয়াক্কা করেনি ঠিকাদার প্রতিষ্ঠান

 সোনাগাজী প্রতিনিধি: ফেনীর সোনাগাজী- দাগনভূঞা আসনের সাংসদ হাজী রহিম উল্যাহর কথা তোয়াক্কা করেনি মেসার্স গ্রিন ইন্টারন্যাশনাল নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। সোনাগাজী উপজেলার ৫নং চরদরবেশ ইউনিয়নের চরসাহাভিকারী গ্রামের চাঁন মিয়ার দোকান সংলগ্ন দশ শর্য্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ হাসপাতাল নির্মানের জন্য কাজ পাওয়া এ ঠিকাদারী প্রতিষ্ঠান। জানাযায়, স্থানীয় জমিদার প্রবাসী চাঁনমিয়া হাসপাতাল নির্মানের জন্য ৫৬শতাংশ জায়গা দান করেন।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রনালয় অধীনে ৪ কোটি ২৯লাখ টাকার বাজেট হয়। অবৈধ যোগসাযোগের মাধ্যমে নির্মাণ কাজের বরাদ্ধ পায় মেসার্স গ্রিন ইন্টারন্যাশনাল নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। এর আগেও একাধিকবার এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন প্রজেক্টের কাজের গুনগতমান নিয়ে প্রশ্ন উঠে । কিন্তু এ জাতীয় কাজের অভিজ্ঞতা না থাকলেও যোগসাযোগের মাধ্যমে পেয়ে যায় এরকম গুরুত্ত্বপূর্ন নির্মান কাজ।

সিডিউল অনুযায়ী ২০১৪ সালের নম্ভেম্বর মাসে শুরু করে এ প্রতিষ্ঠানের নির্মাণ কাজ। এ হাসপাতাল নির্মানের শুরু থেকেই এলাকাবাসীর পক্ষ থেকে এ প্রতিষ্ঠাটির বিরুদ্ধে নিম্নমানের কাজ করার অভিযোগ উঠে । নিম্নমানের ৪০ গ্রেঢের ২নম্বর আঁকা-বাঁকা রড়, ময়লা আবর্জনাযুক্ত বালু ও নিম্নমানের কনক্রিট দিয়ে নির্মাণ কাজের চালিয়ে যাচ্ছে ৷

বিষয়টি খতিয়ে দেখার জন্য স্থানীয় জনসাধারণ ফেনী-৩ আসনের সাংসদ হাজী রহিম উল্যাহর কাছে অভিযোগ করে। সাংসদ অভিযোগটি আমলে নিয়ে ১৯আগষ্ট ২০১৬ সরেজমিনে পরিদর্শনে যান। এলাকা বাসীর দাবীর মুখে ও অভিযোগের সত্যতা প্রমাণ পেয়ে তাৎক্ষনিক নির্মাণ কাজ বন্ধ করার নির্দেশ দেন। সাংসদের নির্দেশ অনুযায়ী ২০ আগষ্ট কাজটি বন্ধ রাখেন অভিযুক্ত ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গ্রিন ইন্টারন্যাশনাল ।

সাংসদের নির্দেশে মাত্র একদিন বন্ধ রেখে ২১আগষ্ট থেকে শুরু করে নির্মাণ কাজ। বাহুবলের জোরে সাংসদের কথা তোয়াক্কা না করে অভিযুক্ত ঠিকাদারী প্রতিষ্ঠান। সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় কিছু জলদস্যু বাহিনীর উপস্থিতি রেখে একিই কায়দায় কাজ চালিয়ে যাচ্ছে কথিত ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গ্রিন ইন্টারন্যাশনাল। অনুসন্ধানে দেখা যায়, ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা খুজে পাওয়া যায়।

তাছাড়া ঠিকাদারী প্রতিষ্ঠান শ্রমিকদের উপযুক্ত মজুরী নিয়মিত পরিশোধ করছেনা । অভিযুক্ত কাজ বন্ধ রাখার বিষয়ে চট্টগ্রাম সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মর্তূজা কামাল হায়াতের সঙ্গে কথা বললে তিনি বলেন সাংসদের সাথে কথা বলেই পূণরায় কাজ শুরু করেছি ৷

তবে লিখিত কোন অনুমতি পত্র মাননীয় সাংসদ মহোদয় দেন নাই। নির্মাণ কাজে ব্যবহৃত ৪০গ্রেঢের ২নম্বর আঁকা-বাঁকা রড়, ময়লা আবর্জনাযুক্ত বালু ও নিম্নমানের কনক্রিট পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে, নোয়াখালী স্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মীর আবদুল হান্নান আমতা-আমতা বলেন একাজে ব্যবহৃত রড়গুলো বুয়েটের পরীক্ষিত রড়। তবে, বুয়েটের পরীক্ষিত রড়ের প্রমাণিত ডকুমেন্ট দেখতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেন নাই।

কাজ চালুর বিষয়ে সাংসদ হাজী রহিম উল্যাহর কাছে জানতে চাইলে তিনি জানান, কাজশুরু করার ব্যাপারে আমার থেকে কোন অনুমতি নেয়া হয় নাই। সাংসদ আরো বলেন, আমার কথা তোয়াক্কা না করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রনালয় অধীনের ৪ কোটি ২৯লাখ টাকার কাজটিতে ব্যবহৃত হচ্ছে ৪০গ্রেঢের একেবারে ২নাম্বর আঁকা- বাঁকা রড়গুলো ।

এই বিষয় স্হানীয় সংসদ সদস্য হাজী রহিম উল্যাহ নিকট জানতে চাইলে তিনি নয়াআলোকে মোবাইল ফোনের মাধ্যমে বলেন আমি ১৯আগষ্ট ২০১৬ সরেজমিনে পরিদর্শনে যাই এবং কাজটি বন্ধ রাখতে মুখিক ভাবে নির্দ্দেশ দিই এবং কাজটি এক দিন বন্ধ রাখার পর ফেনীর-২এর  সাংসদ নিজাম উদ্দিনে হাজারীর ছত্রছায়া কাজটি চালু করে৷ আমি আরো বিশেষ সূত্রে জানতে পারলাম ঠিকাদর প্রতিষ্টান নিজাম উদ্দিন হাজারীকে ২৫লক্ষ টাকা  দিয়ে পূনরায কাজ চালু করেন৷ তবে নিম্নমানের কাঁচামাল দিয়ে কাজ করার অনুমতি আমি রহিম উল্যাহ কখনই দিতে পারি না।  এলাকাবাসী যথাযথ কতৃপক্ষের হস্থক্ষেপ চান এবং এ হাসপাতাল নির্মাণ কাজের সর্বশেষ পরিনতি কি হবে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4654446আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET