২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ফের কেঁপে উঠলো জাপান

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২০ ২০১৬, ০০:৫৮ | 701 বার পঠিত

নয়া আলো-

জাপানের কুমামতো প্রদেশে গত বৃহস্পতিবার আর শুক্রবারের ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির ধকল কাটিয়ে উঠতে না উঠতেই ফের কেঁপে উঠলো প্রদেশটি। তৃতীয় দফায় সোমবার রাতে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৮।

earthquake japann

জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে এবং প্রাচীন প্রভাবশালী দৈনিক ইয়মূরি সিম্বন জানায় রাত ৮ টা ৪২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। দেশটির আবহাওয়া অধিদপ্তর জানায়, এই কম্পনের উৎপত্তিস্থল প্রদেশ থেকে প্রায় ১০ কিমি দূরে। কুমামতো প্রদেশের পাশ্ববর্তী ঐতার তাকেতাতেও ভূমিকম্প হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কম্পনটি পূর্বের তুলনায় অনেক দুর্বল ছিল। আশ্রয়কেন্দ্রে থাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে বোঝা যাচ্ছে না।

এর আগে প্রথম দফায় বৃহস্পতিবার ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়। এরপর দ্বিতীয় দফায় শনিবার মধ্যরাতে রিখটার স্কেলে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়। এই কম্পনে ধ্বংস্তস্তুপে পরিণত হয় কুমামতো প্রদেশ। প্রাণ হারান ৪২, নিখোঁজ হন ১১ জন এবং আহত হন কয়েক হাজার।

মৃদু কম্পনসহ প্রায় ৫০০’বার কেঁপে উঠেছে কুমামতো। এলাকার বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। জাপানের কয়েক লাখ মানুষ বিদ্যুৎ এবং পানীয় জলের সমস্যায় ভুগছেন। মানবিক বিপর্যয় কাটিয়ে উঠতে দেশটির প্রায় ২৫ হাজার বিশেষ নিরাপত্তা বাহিনী দিনরাত পরিশ্রম করছেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4319107আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET