২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

বরিশাল নগরীর তিন পয়েন্টে হর্ন বাজালেই জেল-জরিমানা

খোকন হাওলাদার, স্পেশাল করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : সেপ্টেম্বর ১০ ২০২১, ১৪:২৪ | 638 বার পঠিত

বরিশাল নগরীর শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল, সদর জেনারেল হাসপাতাল ও শহীদ অ্যাডভোকেট আব্দুর রব সেরনিয়াবাত আইন মহাবিদ্যালয় এলাকাকে ‘নীরব এলাকা’ ঘোষণা করা হয়েছে।

বরিশাল জেলা তথ্য অফিসের পরিচালনায় ওই তিন এলাকায় শব্দ দূষণরোধে প্রচারণা চালিয়েছে পরিবেশ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা। প্রচারণায় নীরব এলাকায় হর্ন না বাজানোর বিষয়ে সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

এছাড়া আইন অমান্যকারীদের একমাস কারাদন্ড বা পাঁচ হাজার টাকা অর্থদন্ডের পাশাপাশি উভয়দন্ডে দন্ডিত হবেন বলে জানানো হয়। পরবর্তী অপরাধের জন্য অনধিক ছয় মাস কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড কিংবা উভয়দন্ডে দন্ডিত হওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

এছাড়া জনগনকে সচেতন করার দ্বিতীয় দিনে শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকালে উল্লেখিত তিনটি এলাকায় প্রচারনাপত্রে শব্দ দূষণের ফলে শ্রবণশক্তি হ্রাস ও স্থায়ীভাবে নষ্ট হয়। এতে উচ্চ রক্তচাপ ও ফুসফুসজনিত জটিলতা, ক্ষুধামন্দা, হৃদরোগ, মস্তিস্ক বিকৃতি, অনিদ্রা ও স্মরণশক্তি হ্রাসের নানা বিষয়ের কথা উল্লেখ করা হয়। একইসাথে উল্লেখিত তিনটি এলাকায় হর্ন না বাজানোর জন্য অনুরোধ করা হয়েছে।

শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় প্রচারণা অভিযানে অংশগ্রহণ করেন শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডাঃ আব্দুর রাজ্জাক, পরিবেশ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক তোতা মিয়া, সহকারী বায়োকেমিস্ট মুনতাছির রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সমন্বয়কারী রফিকুল আলম।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4723716আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET