২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

বিনম্র শ্রদ্ধায় জাতির জনককে স্মরণ

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ১৬ ২০১৬, ০১:৩১ | 639 বার পঠিত

27363_f1নয়া আলো ডেস্ক- শোকের দিনে শ্রদ্ধা আর ভালোবাসায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে গোটা জাতি। গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে ১৫ই আগস্ট শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্য ও স্বজনদের। জাতীয় শোকদিবস উপলক্ষে দেশজুড়ে পালিত হয়েছে নানা কর্মসূচি। শোকের দিনে উচ্চারিত হয়েছে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ আর সমৃদ্ধ দেশ গড়ার শপথ। বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি দেয়ারও দাবি উঠেছে শোকের কর্মসূচি থেকে। সরকারি কর্মসূচির পাশাপাশি দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি পালন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ, সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানেও পালিত হয় শোকদিবসের নানা কর্মসূচি। জাতীয় শোকদিবস উপলক্ষে গতকাল ছিল সরকারি ছুটির দিন। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে জাতীয় শোকদিবসের কর্মসূচি শুরু হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করার পাশাপাশি তোলা হয় শোকের কালো পতাকা। সকাল সাড়ে ৬টায় প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল এ সময় সশস্ত্র সালাম জানায়। বিউগলে বাজানো হয় করুণ সুর। পরে পবিত্র কোরআন তিলাওয়াত এবং বিশেষ মোনাজাত করা হয়। এরপর দলীয় নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। পরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং কেন্দ্রীয় ১৪ দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন। পৌনে ৭টার দিকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা, শেখ রেহানা, প্রধানমন্ত্রীকন্যা সায়মা হোসেন পুতুলসহ বঙ্গবন্ধুর স্বজনরা জাদুঘরের ভেতরে যান এবং সেখানে কিছুক্ষণ অবস্থান করেন। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এদিকে ধানমন্ডি ৩২ নম্বরে লাইনে দাঁড়িয়ে স্বাধীনতা সংগ্রামের মহানায়কের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান হাজারো মানুষ। এ উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।
এদিকে বনানী কবরস্থানে ১৫ই আগস্ট শহীদদের কবরে সকাল সাড়ে ৭টায় পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা। পরে সেখানে মোনাজাত ও মিলাদ মাহফিল হয়। বনানী কবরস্থানেও দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষ ফুল দিয়ে দিনভর শ্রদ্ধা নিবেদন করেন। বনানী থেকে প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগ নেতারা টুঙ্গিপাড়ায় যান। সেখানে জাতির জনকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। পরে মিলাদ মাহফিলে অংশ নেন।  এদিন মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে সারা দেশের মসজিদে। মন্দির, প্যাগোডা ও গির্জাসহ অন্য উপাসনালয়ে হয়েছে বিশেষ প্রার্থনা। আওয়ামী লীগের পক্ষ থেকে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। বিকালে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ মাহফিলের আয়োজন করে মহিলা আওয়ামী লীগ। শোকদিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বেসরকারি টিভি চ্যানেলগুলো প্রচার করে বিশেষ অনুষ্ঠান। বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে সংবাদপত্রগুলো।
সমাধিতে শ্রদ্ধা নিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোকদিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে গতকাল পুষ্পার্ঘ্য অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বাংলাদেশ সশস্ত্রবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। তারপর বিউগলের করুণ সুর বাজানো হয়। এ সময় বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী এরপর বঙ্গবন্ধু, বেগম মুজিব, বঙ্গবন্ধুর পুত্র ও পুত্রবধূসহ ১৫ই আগস্টের সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন। মোনাজাতে দেশ-জাতি এবং সমগ্র মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। প্রধানমন্ত্রীর কন্যা আন্তর্জাতিক মানবাধিকার নেত্রী সায়মা ওয়াজেদ হোসেন পুতুল এবং পরিবারের অন্যান্য সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন। পরে শেখ হাসিনা আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং কর্মীদের নিয়ে জাতির পিতার সমাধিতে পৃথক শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও দলের নেতাকর্মীরা জাতির পিতাকে ফুলেল শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ এবং আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পণ পর্ব শেষে মন্ত্রিপরিষদ বিভাগ এবং গোপালগঞ্জ জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধুর সমাধিচত্বরে আয়োজিত মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন।
বঙ্গভবনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে গতকাল বঙ্গভবনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। জোহরের নামাজের পর দরবার হলে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে প্রেসিডেন্ট আবদুল হামিদ যোগ দেন। এ সময় বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের আত্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। মিলাদ মাহফিলে প্রেসিডেন্টের পরিবারের সদস্যগণ এবং বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। বঙ্গভবন মসজিদের ইমাম মাওলানা মাসুদুর রহমান মোনাজাত পরিচালনা করেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ে জাতীয় শোকদিবস পালন: এদিকে ১৫ই আগস্ট জাতীয় শোকদিবসে উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সভায় বিভিন্ন গ্রেডের ১৫ জন কর্মচারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম এবং জাতিগঠনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বক্তাগণ একটি উন্নততর প্রগতিশীল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে জাতির পিতার রাজনৈতিক আদর্শ এবং অর্থনৈতিক রূপরেখা বাস্তবায়নের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করেন। আলোচনা সভা শেষে গণভবন মসজিদের খতিবের পরিচালনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আওয়ামী লীগের আলোচনা সভা আজ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা আজ বিকাল ৪টায় খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও জাতীয় নেতৃবৃন্দ ও দেশবরেণ্য বুদ্ধিজীবীরা আলোচনায় অংশ নেবেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম আলোচনা সভায় আওয়ামী লীগ, সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের আলোচনা সভায় অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4643583আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET