৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে রজব, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

বিরলে ০৪ গ্রামের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে টিনের বেড়া

সাদেকুল ইসলাম সুবেল, বিরল,দিনাজপুর করেসপন্ডেন্ট

আপডেট টাইম : জানুয়ারি ১৯ ২০২১, ২৩:৪৮ | 621 বার পঠিত

 

 

দিনাজপুরের বিরল উপজেলার ১১নম্বর পলাশবাড়ী ইউনিয়নের খোয়াড়বন খেয়াঘাট থেকে দত্তপাড়া মোড়  হয়ে পলাশবাড়ী ইউনিয়ন পরিষদে আসার একমাত্র রাস্তার মাঝামাঝি (১) এক নম্বর ওয়ার্ড ফরমানপুড় স্থানের রাস্তা বন্ধ করে ঘরবাড়ি তোলার পায়তারা চলছে বেশ কিছুদিন আগে থেকেই স্থানীয় প্রশাসন, চেয়ারম্যান ও প্রতিনিধিগণ কয়েকবার বিরোধ মিটানোর চেষ্টা করলেও হয়নি কনো সুরাহা ।

 

এরিমধ্যে গত ১৬ জানুয়ারী মধ্য রাতে ফরমানপুরের মোঃ জর্জিস (৫৫) পিতা-মৃত আজির উদ্দীন ও তার দুই পুত্র (১) মোঃ রশীদুল ইসলাম (২) মোঃ জুলফিকার আলী উভয় পিতা জর্জিস সহ টিনের বেড়া দিয়ে ঘিরে রাস্তা দখল করে নেয়।

 

রাস্তা বন্ধ হওয়ায় খোয়ারবন, ফরানপুড়, সাকইড়, বেনীপুড় ও দত্ত পাড়ার গ্রামবাসীর প্রায় দুইশত একর জমির ফসল ঘরে তোলার একমাত্র মাধ্যম এই রাস্তা তাই রাস্তা বন্দ হওয়ায় হতাশায় বিভিন্ন মহলে অভিযোগ দায়ের করেছেন স্থানীয় ভুক্তভুগি জনগন। এলাকাবাসীর দাবী শতবছর পুরোন এই রাস্তা চার গ্রামের প্রায় পাঁচশত কৃষি নির্ভর পরিবারের কথা ভেবে রাস্তাটি জনগনের জন্য উন্মুক্ত করে দেয়া হোক অন্যথায় দুইশত একর আবাদি জমি আবাদ অনুপযোগী হয়ে পরবে।

 

এ বিষয় স্থানীয় প্রশাসন ১১নম্বর পলাশবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস শুকুর এর কাছে জানতে চাইলে তিনি বলেন, একালাবসীর অভিযোগ পেয়ে আমি অভিযুক্ত, মোঃ জর্জিস, সহ তার দুই পুত্র কে ও গ্রামবাসী দুই পক্ষ কে একত্রে করে বিরোধ মিটানে মিমাংসা করার চেষ্টা করেছি এবং চাঁদর গ্রামের সুবিধার্থে রাস্তাটি উন্মুক্ত করে দেয়ার কথা বলেছি কিন্তু অভিযুক্ত জর্জিস ও তার দুই ছেলে এ রায় অমান্য করে রাস্তায় বেড়া দিয়ে রাস্তা বন্ধ করেছে।

 

পরে গ্রামবাসী সকলে মিলে বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে বিষয়টি অবগত করলে শনিবার দিনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও বিরল থানা অফিসার ইনচার্জ শেখ নাসিম হাবিব উক্ত ঘটনাস্থলে সরজমিনে পরিদর্শন করেন এবং দুই পক্ষকে রাস্তা সংক্রান্ত বিরোধের বিষয়টির স্থায়ী ভাবে নিরসনের আশ্বস্ত করে দুই পক্ষকে উপজেলা নির্বাহী কার্যালয়ে আসার কথা বলেন।

 

এ বিষয়ে অভিযুক্ত মোঃ জর্জিস ও তার দুই পুত্র (১) মোঃ রশিদুল ইসলাম (২) জুলফিকার আলীর কাছে জানতে চাইলে তিনারা বলেন রাস্তার যে অংশ টুকু আমরা বন্ধ করেছি এই জমি বাবা দাদার জমির সুত্রে আমরা মালিক যার সকল বৈধ কাগজ পত্র আমাদের কাছে আছে গ্রামের লোকজনের সুবিধা কথা আমাদের ভাবলে হবেনা এই যায়গা টুকু ছেড়ে দিলে আমাদের দুই ভাইয়ের দুইটি বাসা তোলা অসম্ভব হচ্ছে।

 

তারা আরো বলেন, আমরা এই রাস্তা কোনো প্রকার ছাড়তে পারবো না সেজন্য আমাদের যা আইনি লড়াই করতে হবে আমরা করবো।

 

এ বিষয়ে ঘটনাস্থল ফরমানপুর পলাশবাড়ী ইউ,পির (১) এক নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) শামসুল আলম বলেন, এলাকাবাসীর হয়ে রাস্তাটি উন্মুক্ত করে দেয়ার কথা আমি তাদের বহুবার বলেছি এবং উক্ত রাস্তায় তাদের যে পরিমাণ যায়গা আছে তার সমপরিমাণ যায়গা অভিযুক্ত ব্যাক্তিদের বাড়ির পাশে রেজিষ্ট্রি করে দেওয়ার প্রস্তাব দেই তারা প্রস্তাব গ্রহণ করেনি বরং আমাকে জর্জিস ও তার দুই পুত্র মিলে লাঞ্চিত করে।

 

৪টি গ্রামের প্রায় ৫শত পরিবারের মানুষের দাবী ২শত একর জমির কৃষি নির্ভর অসহায় সকলের কথা ভেবে রাস্তাটি জনগণের জন্য উন্মুক্ত করা হোক।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4408001আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET