২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ভারতের জয়পুরে ‘মাতৃদুগ্ধ ব্যাংক’ চালু

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২৮ ২০১৬, ০০:৪২ | 674 বার পঠিত

শিশু মৃত্যুর হার কমাতে সম্প্রতি ভারতের জয়পুরে চালু হয়েছে ‘মাতৃদুগ্ধ ব্যংক’। জয়পুর রাজস্থানের প্রাদেশিক রাজধানী। এটি রাজস্থানের তৃতীয় ‘মাতৃদুগ্ধ ব্যাংক’। জয়পুরের বিশেষায়িত মহাত্মা গান্ধী হাসপাতাল এবং স্বেচ্ছাসেবী সংগঠন ইনায়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এই সেবা চালু হয়েছে।
MILK
ইনায়া ফাউন্ডেশনের সচিব নিতিশা শর্মা এক সংবাদ সম্মেলনে বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে এপ্রিলের ১০ তারিখ পর্যন্ত আমরা অমৃতে ক্ষুদ্র পরিসরে ‘মাতৃদুগ্ধ ব্যাংক’ চালু করি। আমরা ৭৪ জন মায়ের কাছ থেকে ২৫ হাজার মিলি. দুধ সংগ্রহ করেছি।

মহাত্মা গান্ধী মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিন্সিপাল জি এন সাক্সেনা বলেন, ১০ এপ্রিল পর্যন্ত ১৯৬ ইউনিট মাতৃদুগ্ধ হাসপাতালের নবজাতকদের দেয়া হয়েছে।

জয়পুর থেকে ৪০০ কিলোমিটার দূরে উদয়পুর সরকারি হাসপাতালে ২০১৩ সালের এপ্রিলে প্রথম ‘মাতৃদুগ্ধ ব্যাংক’ চালু করা হয়। মুম্বাই, পুনে, সুরত এবং কলকাতাতেও এ রকম ‘মাতৃদুগ্ধ ব্যাংক’ রয়েছে।

নিতিশা শর্মা বলেন, স্তনদান এবং দান করা মায়ের দুধে শিশু মৃত্যু হার ২২ শতাংশ কমানো সম্ভব। কোনো মায়ের কাছ থেকে দুধ নেয়ার পূর্বে তার রক্ত পরীক্ষা এবং ব্যাকটেরিয়া আছে কি না পরীক্ষা করার জন্য দুধ পরীক্ষা করা হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4330391আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET