২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ভিসা পেয়েও লিবিয়ায় যেতে পারছেন না বাংলাদেশিরা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২৪ ২০১৬, ০১:১০ | 663 বার পঠিত

visha-400x281-300x210 ডেস্ক রিপোর্টঃ

বিশ্বের বিভিন্ন দেশে যেখানে জনশক্তি রফতানি বন্ধ রয়েছে, সেখানে ভিসা পেয়েও লিবিয়ায় যেতে পারছেন না বাংলাদেশিরা। দেশটিতে যুদ্ধাবস্থার কারণ দেখিয়ে লিবিয়ায় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা বজায় রেখেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ ব্যাপারে জনশক্তি রফতানির সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, লিবিয়ায় শ্রমিক পাঠানো না গেলে দেশের শ্রমবাজারে বড় ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে, পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেয়ার কারণেই এ নিষেধাজ্ঞা।

২০০৮-০৯ সালের দিকে মালয়েশিয়া ও সৌদি আরবে দেশের শ্রমবাজার বন্ধ হয়ে যাওয়ার পর বড় ভরসার নাম ছিলো লিবিয়া। এ সময় প্রায় ৫০ হাজার বাংলাদেশি যান দেশটিতে। তবে লিবিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর গত বছর দেশটিতে যাওয়া নিষিদ্ধ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ফিরে আসেন অনেকে।

পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পর এখন দেশের ১৭১টি জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান লিবিয়ায় ৫২ হাজার কর্মী পাঠানোর চাহিদাপত্র পেয়েছে। এর মধ্যে ৪ হাজার বাংলাদেশি ভিসাও পেয়েছেন। ভিসার অপেক্ষায় আরো ২০ হাজার মানুষ। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে সবার আগে জীবনের নিরাপত্তাকে গুরুত্ব দিচ্ছে সরকার।

এদিকে, জনশক্তি রফতানিকারকদের দাবি, এখনই বাংলাদেশ থেকে কর্মী পাঠানো শুরু করা না গেলে দীর্ঘমেয়াদে এ খাতে আরো হুমকির মুখে পড়বে বাংলাদেশ। এমনকি ভিসা পাওয়া কর্মীদের বীমা করে হলেও লিবিয়ায় পাঠানোর পক্ষে তারা।

বায়রা সভাপতি আবুল বাশার বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব বাংলাদেশে জনশক্তি রপ্তানির ক্ষেত্রে ভূমিকা রাখা। সেক্ষেত্রে তারা ভূমিকা রাখছে না বলেই আমরা মনে করছি।’

লিবিয়া যাওয়ার অনুমতি চেয়ে বেশ কয়েকজন বাংলাদেশি আদালতে রিট করলে তাদের ছাড়পত্র দেয়ার রায় দেয়া হয়। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের করা আপিলও সম্প্রতি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4318085আজকের পাঠক সংখ্যা::
  • 21এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET