১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • ইতিহাস ঐতিহ্য
  • মতলব উত্তরে জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ বিতরণ জেলেরা উপকরণের সঠিক ব্যবহার করলে তারাও একদিন স্বাবলম্বী হতে পারবে – উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ

মতলব উত্তরে জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ বিতরণ জেলেরা উপকরণের সঠিক ব্যবহার করলে তারাও একদিন স্বাবলম্বী হতে পারবে – উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুন ১৬ ২০১৬, ০৬:৫৯ | 695 বার পঠিত

Matlab News 15.06.16 (1)মনিরুল ইসলাম মনির : মতলব উত্তর উপজেলায় বহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় জাটকা সংরক্ষণ জেলেদের বিকল্প কর্মসংস্থান আয় বর্ধন ও জাল বিদরণ কার্যক্রমের জেলেদের মাঝে উপকরণ বিতরণ করা হয়। বুধবার দুপুরে উপজেলা পরিষদের মায়া বীরবিক্রম অডিটোরিয়ামে ২শ’ ২০ জেলের মাঝে ৩০ জনকে ছাগল (প্রতিজনকে ২টি করে), ৯০জনকে সেলাই মেশিন ও ১০টি গ্রুপকে বেড় জাল (প্রতি গ্রুপে ১০ জন) বিতরণ করা হয়।
এ উপলক্ষ্যে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমানের সভাপতিত্বে ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুল ইসলামের সঞ্চালনায় উপকরণ বিতরণ কার্যক্রমের প্রধান অতিথির বক্তব্য রাখেন- মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।
এ সময় তিনি বলেন- অসৎ কিছু জেলে নদীতে কারেন্ট জাল ফেলে জাটকা মাছ নিধন করে দেশের অর্থনৈতিক মুদ্রা নষ্ট করে। ছোট ছোট এই জাটকা মাছ একদিন বড় ইলিশে রূপান্তরিত হবে। জাটকা একসময় বড় হয়ে জাতীয় আয় বয়ে আনবে। জেলেরা নদীতে মাছ ধরা ছাড়া অন্য কাজ করতে পারে না। তারা শুধু নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত থাকে। বর্তমান সরকার ২ মাস নদীতে জাল ফেলা নিষিদ্ধ করার কারণে তাদের মাঝে আর্থিক সহযোগিতা প্রদান করে। বর্তমান সরকার কারেন্ট জালে কারখানা বন্ধ করে দিয়েছে। এগুলো বন্ধ হওয়ার জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। আজকে যে উপকরণ দেয়া হলো- তার সঠিক ব্যবহার করে জেলেরা স্বচ্ছল ভাবে দিনাতিপাত করতে পারবে। সঠিক ভাবে এর ব্যবহার করতে আহ্বান জানান। তিনি জেলেদের হাতের কবাজ শিখার জন্য বলেন। প্রয়োজনে উপজেলা পরিষদ সেলাই, গরু-মুরগী পালনের উপর প্রশিক্ষনের ব্যবস্থা করবে।
উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ আরো বলেন- বর্তমান সরকার কৃষক ও মৎস্যজীবী বান্ধব সরকার। জেলেদের কল্যাণে এবং দেশের মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এ সরকার। বিগত সরকারের আমলে জেলেদের মাঝে জাটকা কর্মসূচির আওতায় মাত্র ১০ কেজি করে চাল দিয়েছিল। বর্তমান শেখ হাসিনার সরকার তা বাড়িয়ে ৪০ কেজি করে বরাদ্দ দিয়েছে। তিনি জাটকা রক্ষা কর্মসূচি বিষয়ে বলেন, সমাজে যার যার অবস্থান থেকে আমরা যদি জাটকা ধরা ও বিক্রিতে বাঁধা দেই, তাহলেই জাটকা রক্ষা করা সম্ভব হবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সহকারী প্রকল্প পরিচালক শামীম উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদার, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শহীদ উল্লাহ মাষ্টার, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সলিম উল্লাহ বারী চৌধুরী সোহেল, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক তামজিদ সরকার রিয়াদ। এসময় বক্তব্য রাখেন- জেলে প্রতিনিধি আবদুল ওহাব প্রমূখ।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4527359আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET