২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • ইতিহাস ঐতিহ্য
  • মতলব উত্তরে রাইস ট্রান্স প্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপন মাঠ দিবস ডিজিটাল যুগে কৃষি কাজেও প্রযুক্তিগত মেশিন ব্যবহার করা হচ্ছে – কৃষিবিদ আবদুল কাইয়ুম মজুমদার

মতলব উত্তরে রাইস ট্রান্স প্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপন মাঠ দিবস ডিজিটাল যুগে কৃষি কাজেও প্রযুক্তিগত মেশিন ব্যবহার করা হচ্ছে – কৃষিবিদ আবদুল কাইয়ুম মজুমদার

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ৩০ ২০১৬, ০৩:০৩ | 685 বার পঠিত

Matlab News Picture 29.08.2017 (1)মনিরুল ইসলাম মনির :
মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদার বলেন, বর্তমান ডিজিটাল যুগে প্রযুক্তিগত মেশিনের গুরুত্ব অপরিসীম। এ যুগে চলতে হলে প্রথমেই প্রযুক্তিগত মেশিন সম্পর্কে জানতে হবে। যেমন, কম্পিউটার, ইন্টারনেট, ল্যাপটপ, ট্যাব ও মোবাইলসহ নানান প্রযুক্তি। এগুলো না জানলে ডিজিটাল সেবা পাওয়া যায় না। কৃষি ও কৃষকদের যেকোন তথ্য এখন ইন্টারনেটে পাওয়া যায়। নিজের সমস্যা নিজেই সমাধান করা সম্ভব ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির মাধ্যমে। তাই প্রযুক্তিগত মেশিন ব্যবহার শিখা জরুরী। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও ডিজিটাল যুগে কৃষি কাজে প্রযুক্তিগত মেশিন ব্যবহার করা হচ্ছে। ধানের চারা রোপন, ধান কাটা, ধান মারাইসহ বিভিন্ন কৃষি কাজে ব্যবহার করা হয় অত্যাধুনিক মেশিন।
মতলব উত্তর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রাইস ট্রান্স প্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপন মাঠ দিবস উপলক্ষ্যে গতকাল ২৯আগষ্ট সোমবার ফরাজীকান্দি ইউনিয়নের বড়হলদিয়া গ্রামের মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কৃষিবিদ মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদার আরো বলেন, রাইস ট্রান্স প্লান্টার যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপন করলে কৃষকরা অনেক লাভবান হবে। যেখানে এক একর জমিতে চারা রোপন করতে খরচ হয় ৪ হাজার। এ মেশিন ব্যবহারে প্রতি একরে প্রায় ২ হাজার ৫শ’ টাকা সাশ্রয় হবে। তাই পরিবেশ বান্ধব এ মেশিন ব্যবহার কৃষকদের পরিশ্রম কম হবে এবং লাভ বেশি হবে। এ মেশিন সরকারের কাছ থেকে কৃষকরা ভতুকি মূল্যেও ক্রয় করতে পারবেন।
এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এসএস সৈয়দ হোসেন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম ও রাসেল মিয়াসহ এলাকার কৃষকবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ফরাজীকান্দি ব্লকের বড়হলদিয়ার কৃষক খোকন মালের জমিতে ধান রোপন যন্ত্রের সাহায্যে চারা রোপন করা হয়। এরপর একই দিনে গজরা, নিশ্চিন্তপুর ও ছেংগারচর এলাকায় মাঠ দিবস করা হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4662611আজকের পাঠক সংখ্যা::
  • 12এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET