১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • ইতিহাস ঐতিহ্য
  • মতলব উত্তরে ১হাজার ৮শ’ হেক্টর জমিতে ভুট্রার আবাদ কৃষক-কৃষাণী ভুট্রা ঘরে তুলতে ব্যস্ত সময় পাড় করছে

মতলব উত্তরে ১হাজার ৮শ’ হেক্টর জমিতে ভুট্রার আবাদ কৃষক-কৃষাণী ভুট্রা ঘরে তুলতে ব্যস্ত সময় পাড় করছে

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২১ ২০১৬, ০০:০৫ | 928 বার পঠিত

মনিরুল ইসলাম মনির :
মতলব উত্তরে ভুট্রা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকুলে থাকায় এবার এ অঞ্চলে ভুট্রার বাম্পার ফলন হয়েছে। ভুট্রা চাষ করে ঘুরেছে অনেক কৃষকের ভাগ্যের চাকা। কম খরচে বেশী লাভ হওয়ায় এ ভুট্রা চাষে ঝুকছে কৃষক। দিন দিন এ অঞ্চলে বাড়ছে ভুট্রা চাষ। মতলব উত্তর এবছর ১হাজার ৬শ’ হেক্টর জমিতে ভূট্রা চাষের লক্ষ্যমাত্রা থাকলেও এ বছর উপজেলায় ১ হাজার ৮শ’ হেক্টর জমিতে ভুট্রা চাষ করা হয়েছে।Pic 02
যে দিকে দু’চোখ যায়, বিস্তৃর্ণ এলাকা জুড়ে শুধু ভুট্রা আর ভট্রা। ধান ও অন্যান্য ফসল চাষে লাভ কম হওয়ায় বিকল্প ফসল হিসেবে ভুট্রা চাষে ঝুকছে কৃষক। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া উপযোগী হওয়ায় উৎপন্ন হচ্ছে প্রচুর পরিমান ভুট্রা।
নদীর চর, উচু, পরিত্যক্ত ও অনাবাদি জমিতে ভুট্রা চাষ হয়ে উঠেছে বেশ লাভ জনক। ভুট্রা চাষে অতিরিক্ত শ্রম ও সেচের প্রয়োজন হয় না। তাছাড়া অন্যান্য ফসলের চেয়ে ভুট্রা চাষে রোগ বালাই প্রতিরোধের ক্ষমতাও রয়েছে বেশী। এখন জনপ্রিয় হয়ে উঠেছে কাবেরী ২৫ কে ৬০ সহ উচ্চ ফলনশীল জাতের ভুট্রা চাষ। এ জাতের ভুট্রা চাষ করে কৃষক পাচ্ছেন অধিক ফলন।
ছেংগারচর পৌরসভার পালালোকদি গ্রামের কৃষক আবদুল মালেক ১একর জমিতে ভুট্রার আবাদ করেছে। তিনি ভুট্রা চাষের লাভ আশা করলেও দাম কম হওয়ায় দুশ্চিন্তায় রয়েছে।
ভুট্রা ব্যবসায়ী ঘনিয়ারপাড়ের আবদুল মান্নান কমিশনার বলেন, ভুট্রা দাম কম হওয়ায় চাষীরা লোকসানের কবলে পড়বে। এ অঞ্চলে ভুট্রা ব্যাপক আবাদ হয়েছে।
মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদার জানিয়েছেন, এ উপজেলায় এবার ১হাজার ৮শ’ হেক্টরের বেশী জমিতে আবাদ করা হয়েছে ভুট্রার। ভুট্রা চাষে কৃষকদের সহায়তা ও পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।Pic 01
দেশের পোলট্রি খাদ্য হিসাবে ভুট্টার রয়েছে ব্যাপক চাহিদা। গো-খাদ্য এবং জ্বালানী হিসাবে ভুট্টাগাছ ও ছোবড়া বিক্রি করে অতিরিক্ত আয় করছেন কষক। ফলে অর্থকরী ফসল হিসাবে জাতীয় অর্থনীতিতে ভুট্টা একটি বড় ভূমিকা রাখবে এ অঞ্চলে।
ধানের উপজেলা মতলব উত্তর, এবার ভুট্রার বাম্পার ফলন হয়েছে। ভুট্রা চাষ করে ঘুরেছে, অনেক কৃষকের ভাগ্যের চাকা। ভুট্রার ন্যায্য মূল্য পেলে এবং ভুট্রা চাষে কৃষি বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এ অঞ্চলে ভুট্রা চাষের পরিধি আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন কৃষিবিদরা।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4719721আজকের পাঠক সংখ্যা::
  • 0এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET