১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • ইতিহাস ঐতিহ্য
  • মতলব উত্তর উপজেলার ১২ ইউপিতে নির্বাচন কাল ৪ ইউপিতে চেয়ারম্যান পদে ১২ প্রার্থীর লড়াই ফরাজীকান্দিতে ৫, জহিরাবাদে ৩, ফতেপুর পূর্বে ২ ও সুলতানাবাদে ২

মতলব উত্তর উপজেলার ১২ ইউপিতে নির্বাচন কাল ৪ ইউপিতে চেয়ারম্যান পদে ১২ প্রার্থীর লড়াই ফরাজীকান্দিতে ৫, জহিরাবাদে ৩, ফতেপুর পূর্বে ২ ও সুলতানাবাদে ২

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ২৭ ২০১৬, ০১:১৯ | 685 বার পঠিত

News_Pic_02[1]মনিরুল ইসলাম মনির :পঞ্চম ধাপের চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ১২ ইউনিয়নের ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে কাল। এ নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে কঠোর নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে। আইনশৃঙ্খলার দায়িত্বে থাকা বিজিবি, র‌্যাব, আমর্ড পুলিশ, আমর্ড আনসার বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। এদেরকে মনিটরিং ও দেখাশোনার জন্যে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম ইতোমধ্যে তাদের কাজ শুরু করে দিয়েছে। নির্বাচন চলাকালীন সময়ে ভোটাররা যাতে ভোটকেন্দ্রে এসে নির্বিঘেœ ভোট দিতে পারে সে জন্যে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। স্থানীয় সরকার নির্বাচনে এই প্রথম রাজনৈতিক দলগুলোর দলীয় প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থীরা ভোট যুদ্ধে অংশ নিচ্ছে। বিশেষ করে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা নৌকা প্রতীক নিয়ে এবং জাতীয়তাবাদী দল বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি, ফতেপুর পূর্ব, জহিরাবাদ, সুলতানাবাদ, বাগানবাড়ি, দূর্গাপুর, ফতেপুর পশ্চিম, এখলাছপুর, ইসলামাবাদ, মোহনপুর, সাদুল্লাপুর, ষাটনল এই ১২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইতি মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বাগানবাড়ি, দূর্গাপুর, ফতেপুর পশ্চিম, এখলাছপুর, ইসলামাবাদ, মোহনপুর, সাদুল্লাপুর, ষাটনল এ ৮টি ইউপিতে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থীরা চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। বাকী ফরাজীকান্দি, ফতেপুর পূর্ব, জহিরাবাদ, সুলতানাবাদ এ ৪টি ইউপিতে চেয়ারম্যান পদে ১২ জন চেয়ারম্যান পদে। ১২টি ইউপিতে ৩০১ জন সাধারণ সদস্য পদে এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৮১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা অংশ নিচ্ছে।
৪টি ইউপিতে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে ৪ জন এবং বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীক নিয়ে ৩ জন, ইসলামী আন্দোলন মনোনীত হাতপাখা প্রতীক নিয়ে ১ জন, আওয়ামী লীগের ১ জন বিদ্রোহী প্রার্থী রয়েছেন।
এদিকে নির্বাচন কমিশনের নির্দেশে প্রতিটি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জামসহ নির্বাচনী দায়িত্ব পালনকারী প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন কেন্দ্রে আজ পৌছবে। ভোটগ্রহণের পূর্বে প্রতিটি ভোট কেন্দ্র ও আশপাশ এলাকায় নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।
এমনিতেই উপজেলার ইউপি নির্বাচন নিয়ে চাঁদপুর জেলার সাধারণ মানুষের মাঝে চলছে জল্পনা-কল্পনা। আদৌ এ উপজেলায় সুষ্ঠু ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে কি-না তা নিয়ে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।
বাংলাদেশ আওয়ামী লীগ, মতলব উত্তর উপজেলা শাখার সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস ও সাংগঠনিক সম্পাদক এইচএম জাহাঙ্গীর আলম মাষ্টারের ইচ্ছে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। তাদের মতে, প্রার্থীদের গ্রহণযোগ্যতার উপরেই ভোটাররা তাদের সুচিন্তিত মতামত পোষণ করবেন। কোনো প্রকার বিশৃঙ্খলা বা ভোট কেন্দ্রে হাঙ্গামা বা দখলবাজির পক্ষে না থাকার অভিমত পোষণ করেছেন।
উপজেলার ৪টি ইউপি নির্বাচনে ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, জহিরাবাদে আওয়ামীলীগ প্রার্থী আলী আক্কাছ বাদল নৌকা প্রতিক নিয়ে ভোটযুদ্ধে এগিয়ে রয়েছে। বিএনপি প্রার্থী মো. সোলাইমান ধানের শীষ প্রতিক নিয়ে মাঠে তেমন বিচরণ করেনি, তিনি এলাকায় নতুন মূখ তার পরিচিতি কম থাকায় তেমন সুবিধা করতে পারবেনা, আর স্বতন্ত্র প্রার্থী মঞ্জুর মোর্শেদ সুইট আনারস প্রতিক নিয়ে যিনি নির্বাচন করতে তিনি হলেন আ’লীগ সমর্থিত প্রার্থীর ভাগিনা।
ফতেপুর পূর্ব ইউপিতে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী আজমল হোসেন চৌধুরী ন্যেকা প্রতিক নিয়ে মাঠ চষে বেড়িয়েছেন। ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তিনি বর্তমান চেয়ারম্যান এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকান্ড করেছেন, তার জনপ্রিয়তাও বেশ। তিনি নৌকা প্রতিক নিয়ে তীরে উঠতেক পারবে অনায়াসে। এছাড়া বিএনপির প্রার্থী তোফায়েল পাটোয়ারী নিয়ম মানার নির্বাচন করছেন।
সুলতানাবাদ ইউপিতে নির্বাচন করছেন আওয়ামীলীগ প্রার্থী মঞ্জুর মোর্শেদ স্বপন নৌকা প্রতিক নিয়ে আর আ’লীগ বিদ্রোহী হিসেবে আনারস প্রতিক নিয়ে সফিকুল ইসলাম পাটোয়ারী। এখানেও আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর জয় নিশ্চিত হবে ভোটারদের অভিমত।
ফরাজীকান্দি ইউপিতে নির্বাচন নিয়ে চলছে নাটকীয়তা। প্রথমে দেলোয়ার হোসেন দানেশকে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মনোনয়ন দেয়া হয়, পরে এ মনোনয়ন বাতিল করে রেজাউল করীমকে দলীয় প্রার্থীতা দেয়া হয়। দেলোয়ার হোসেন দানেশের মনোনয়ন বাতিল করে রিটার্নিং কর্মকর্তা। বাতিলের বিরুদ্ধে উচ্চ আদালতের রায়ে দেলোয়ার হোসেন দানেশ স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোড়া প্রতিক নিয়ে নির্বাচনে লড়ছেন। এ ইউনিয়নের ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, দেলোয়ার হোসেন দানেশের অবস্থানই ভালো। রেজাউল করীম নির্বাচনী মাঠে অবস্থান তৈরী করতে পারছেনা। আওয়ামীলীগ বিদ্রোহী হিসেবে আনারস প্রতিক নিয়ে নির্বাচন করছেন গাজী শাখাওয়াত হোসেন।
অপরদিকে বিএনপির প্রার্থী আবদুল লতিফ প্রধান (ধানের শীষ), ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী সৈয়দ হোসেন (হাতপাখা) প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনী তফসিল ঘোষণা থেকে শুরু করে গতকাল পর্যন্ত ইউপি নির্বাচনকে ঘিরে ছোটখাটো দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। এখানকার ভোটারদের প্রত্যাশা, প্রশাসন নিরপেক্ষ থাকলে তারা তাদের ভোটাধিকার প্রয়োগ করে মতামত পোষণ করতে পারবে। উপজেলার দায়িত্বে থাকা প্রশাসনও চাচ্ছেন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ইউপি নির্বাচন সম্পন্ন করতে। সে কারণে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ ভোটগ্রহণের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4527369আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET