১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • ইতিহাস ঐতিহ্য
  • মা ইলিশ রক্ষায় মতলব উত্তর ফরাজীকান্দিতে জেলেদের চাল সহায়তা ইলিশ জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে – উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ

মা ইলিশ রক্ষায় মতলব উত্তর ফরাজীকান্দিতে জেলেদের চাল সহায়তা ইলিশ জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে – উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : অক্টোবর ১৮ ২০১৬, ১৯:২৬ | 672 বার পঠিত

matlab-uttar-news-picture-01মনিরুল ইসলাম মনির :
মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নের ১ হাজার ২২৬ জেলের প্রত্যেককে ২০ কেজি করে ভিজিএফের চাল সহায়তা প্রদান করা হয়।
গতকাল মঙ্গলবার উপজেলার ফরাজীকান্দি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে ভবনের সামনে ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশের সভাপতিত্বে চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন মজুমদার, উপজেলা ইউপি চেয়ারম্যান কল্যাণ সমিতির সভাপতি ও মোহনপুর ইউপির স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সামছুল হক চৌধুরী বাবুল, এখলাছপুর ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মোসাদ্দেক হোসেন মুরাদ, জেলে প্রতিনিধি ওমর আলী প্রমূখ।
উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, মা ইলিশ রক্ষা করা আমাদের প্রত্যেকের নৈতিক দায়িত্ব। ইলিশ জাতীয় অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপির ঐকান্তিক প্রচেষ্টায় এ বছর জেলেরা এ সময় ২০ কেজি করে চাল পাচ্ছে। আগামীতে এ প্রনোদনা বৃদ্ধি করা হবে।
তিনি বলেন, বছরের যে সময়ে ইলিশ মাছ শিকার বা জাটকা নিধন বন্ধ থাকে সেময়ে মৎস্যজীবীদের জন্য সরকার প্রদত্ত প্রনোদনা খুবই কার্যকর বলে বিবেচিত হচ্ছে। ওই সময়ের চার মাসের জন্য ক্ষতিগ্রস্থ মৎস্যজীবী পরিবারকে প্রতিমাসে ৪০ (চল্লিশ) কেজি পরিমানে চাল দেওয়া হয়। ইলিশ শুধু বাংলাদেশের জাতীয় মাছই নয় বরং এটি বাংলাদেশে মাছের মোট চাহিদার ১২ শতাংশ পূরণ করে এবং মোট জিডিপি’র এক শতাংশ। এই মাছ আহরনের উপর প্রত্যক্ষভাবে পাঁঁচ লাখ জেলে এবং পরোক্ষ ভাবে ২৫ লাখ মানুষ নির্ভরশীল।
তিনি আরো বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ ও সামুদ্রিক জলজ সম্পদে সমৃদ্ধ। এফএও-এর পরিসংখ্যান অনুসারে অভ্যন্তরীণ মৎস্য সম্পদ আহরনে বৈশ্বিক বিবেচনায় বাংলাদেশের অবস্থান ৪র্থ।
এ সময় উপস্থিত ছিলেন- ফরাজীকান্দি ইউপি সচিব নাসির উদ্দিন খান, ফরাজীকান্দি ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক ইঞ্জি. রেজাউল করীম, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক হাজী আ. মজিদ প্রধান, উপজেলা যুবলীগ নেতা রমিজ উদ্দিন শিশির, ইউনিয়ন যুবলীগের সভাপতি কবির হোসেন, সাধারণ সম্পাদক আতাউর রহমান সবুজ, সহ-সভাপতি শাহজালাল, আ’লীগ নেতা মানসুর আহমদ, সফিকুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ নেতা তাহসিন, যুবলীগ নেতা দেলোয়ার হোসেন, ওয়াদুদ সরকার বাপক, ওয়াসিম আকরাম, তাজল ইসলাম।
১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ ধরা বন্ধ রাখতে জেলেদের এ চাল সহায়তা দেয়া হচ্ছে।
উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় ইলিশের প্রজনন ক্ষেত্রে সব মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ। এ আইন অমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে। নিষিদ্ধ সময়ে নিবন্ধিত ৭ হাজার ৭২৬ জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হচ্ছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4487611আজকের পাঠক সংখ্যা::
  • 20এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET