১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • মোহনপুরে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা সভা দেশের অথনৈতিক উন্নয়নের স্বার্থেই মৎস্যসম্পদ রক্ষা করার দায়িত্ব সকলের

মোহনপুরে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা সভা দেশের অথনৈতিক উন্নয়নের স্বার্থেই মৎস্যসম্পদ রক্ষা করার দায়িত্ব সকলের

প্রেস বিজ্ঞপ্তি।

আপডেট টাইম : অক্টোবর ২৭ ২০১৬, ২১:৫৪ | 678 বার পঠিত

মনিরুল ইসলাম মনির :
দেশের অথনৈতিক উন্নয়নের স্বার্থেই মৎস্যসম্পদ রক্ষা করার দায়িত্ব সকলের। তাই এ সম্পদ রক্ষায় সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানালেন নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. রফিকুল ইসলাম।
বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর নৌ-পুলিশের আয়োজনে মতলব উত্তর উপজেলার মোহনপুর আলী আহমদ মিয়া বহুমূখী মহাবিদ্যালয় মাঠে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের একটা অর্থনৈতিক ভিত্তি গড়ে তুলতে সক্ষম হয়েছেন। আগামী দিনে দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে মৎস খাত। তাই এ খাতের উন্নয়নে সবাইকে একযোগে কাজ করতে হবে। স্বাধীনতার পর থেকে এই প্রথম দেশের জেলেদের প্রাপ্য অধিকার দেওয়ায় মৎস্য খাতে ব্যাপক উন্নতি হয়েছে। একমাত্র বর্তমান সরকারই দেশবাসীকে ‘মাছে-ভাতে বাঙালি’ হিসেবে জাগিয়ে তুলতে পেরেছে।
ইলিশ সংরক্ষণে সরকারের নানামুখী পদক্ষেপের কথা তুলে ধরে তিনি আরো বলেন, বর্তমান সরকার মা ইলিশ সরক্ষণে অভিযান পরিচালনা করছে। জেলেদের জন্য নিবন্ধন, খাদ্য-শস্য বিতরণ, ভিজিএফ কর্মসূচি গ্রহণ ও বিকল্প কর্মস্থানের ব্যবস্থা করেছে। এতে করে মাছ ধরা নিষিদ্ধকালীন সময়েও জেলেরা কোনো দূর্ভোগে পড়ে না।
সভাপতির বক্তব্যে চাঁদপুরের জেলা প্রশাসক আবদুস সবুর মন্ডল বলেন, এক সময় ইলিশ রান্না করলে গন্ধে পুরো এলাকা মৌ-মৌ করতো। এখন আর ইলিশের সে গন্ধ পাওয়া যাচ্ছেনা। ইলিশের ডিম বাজারে পর্যপ্ত দেখা গেলোও এখন আর তা দেখা যায় না। বলা চলে ইলিশ এবং ইলিশের ডিম এখন গল্পের মতো হয়েছে। মা ইলিশ রক্ষার অভিযানে প্রকৃত জেলেরা নদীতে নামে না। পাশ^বর্তী জেলার সৃজনাল কিছু অসাধু জেলে মা ইলিশ নিধনের মহোৎসবে মেতে উঠে। জেলেরা নিজেরা যদি সচেতন হয় তবে মা ইলিশ রক্ষা করা সম্ভব হবে।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- নৌ পুলিশ সুপার সুব্রত কুমার হালদার, অতিরিক্ত পুলিশ সুপার আশরাফ-উজ-জামান, জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান, মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন মজুমদার।
উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক আবদুর রব প্রধানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ, জেলা মৎস্যজীবি সমিতি সভাপতি আ. মালেক দেওয়ান, মৎস্যজীবি ও মোহনপুর ইউপির সদস্য মো. বাবুল হোসেন প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা ইউপি চেয়ারম্যান কল্যাণ সমিতির সভাপতি ও মোহনপুর ইউপির স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যান সামছুল হক চৌধুরী বাবুল, এখলাছপুর ইউপি চেয়ারম্যান হাজী মোসাদ্দেক হোসেন মুরাদ, কলাকান্দা ইউপি চেয়ারম্যান মো. সোবহান সরকার সুভা, মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. ইউনুছ আলী খান, আ’লীগ নেতা বোরহান উদ্দিন চৌধুরী, ফরাজীকান্দি ইউপি সদস্য মাহবুব আলম মিষ্টার, ছাত্রলীগ নেতা নোমান দেওয়ান, অলিউল্লাহ প্রমুখ।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4577162আজকের পাঠক সংখ্যা::
  • 2এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET