১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • মৌলভীবাজারে বাল্যবিয়ে প্রতিরোধে জাকিরের প্রশংসনীয় তৎপরতা !

মৌলভীবাজারে বাল্যবিয়ে প্রতিরোধে জাকিরের প্রশংসনীয় তৎপরতা !

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : নভেম্বর ১২ ২০১৬, ০২:০৪ | 635 বার পঠিত

76বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজার জেলায় বাল্যবিয়ে প্রতিরোধে প্রশংসনীয় তৎপরতা চালিয়ে যাচ্ছেন জুড়ী উপজেলার মানবাধিকার কর্মী জাকির হোসেন মনির। প্রশাসন তার সহযোগিতায় গত তিন বছরে জেলার ৭ উপজেলায় ১১৯টি বাল্যবিয়ে প্রতিরোধ করেছে।

জানা গেছে, গ্লোবাল হিউম্যান রাইটস অর্গানাইজেশনের সিলেট বিভাগীয় তদন্ত কর্মকর্তা জাকির হোসেন মনির মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার চাটেরা গ্রামের মৃত খুরশেদ আলীর কনিষ্ট ছেলে। ছাত্র জীবন থেকেই বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে তিনি সাধারন মানুষের সচেতনতা বৃদ্ধিতে নানা কর্মকান্ড চালিয়ে যান। অসহায়, নির্যাতিত, নিপীড়িত ও দরিদ্র মানুষের অধিকার আদায়ে মানবাধিকার সংগঠনের সাথে জড়িয়ে পড়েন। বাল্যবিয়ের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে ব্যক্তিগত অর্থায়নে বিভিন্ন স্কুলে সেমিনার ও বিতর্ক প্রতিযোগেতিার আয়োজন করেন। এছাড়া তিনি জুড়ী প্রেসক্লাবের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। তিনি জানান, তিন বছরে জেলা প্রশাসক, ৭ উপজেলার ইউএনও, থানার ওসি, জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাদের সঠিক তথ্য দিয়ে ১১৯ বাল্যবিয়ে বন্ধ করাতে সক্ষম হয়েছেন। জেলার কুলাউড়া উপজেলায় প্রশাসনের মাধ্যমে সবচেয়ে বেশি বাল্যবিয়ে বন্ধ করিয়েছেন। এ কাজ করতে গিয়ে অনেকবার তিনি প্রভাবশালী মহলের রক্তচক্ষুর ও হুমকি-ধমকির শিকার হয়েছেন।

এ উপজেলায় ২০১৩ সালের ১ জানুয়ারী থেকে চলিত বছরের ১৯ অক্টোবর পর্যন্ত ৬৪টি বাল্যবিয়ে বন্ধ করিয়েছেন। ১৯ অক্টোবর উপজেলার হাজীপুর ইউনিয়নের রজনপুর গ্রামের জনৈক বর এবং কর্মধা ইউনিয়নের কর্মধা গ্রামের জনৈক কনের অভিভাবকদের নিকট থেকে মহিলা বিষয়ক কর্মকর্তা বাল্যবিয়ে না দেয়ার ব্যাপারে মূচলেখা আদায় করেন। তার তৎপরতায় ২ অক্টোবর ভাটেরা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে অনুষ্ঠিত ভ্রাম্যমান আদালত বাল্যবিয়ের অপরাধে বরের বাবাকে ১ মাসের কারাদ- প্রদান করেন।

মানবাধিকার কর্মী জাকিরের তৎপরতায় চলিত বছরের ১ মে পর্যন্ত জুড়ী উপজেলায় ১৮টি, ২১ জুলাই পর্যন্ত রাজনগর উপজেলায় ১৫টি, ১৭ এপ্রিল পর্যন্ত কমলগঞ্জ উপজেলায় ১৩টি, ১৫ আগষ্ট পর্যন্ত বড়লেখা উপজেলায় ৭টি, ৯ ফেব্রুয়ারী পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলায় ৩টি বাল্যবিয়ে বন্ধ করেছে প্রশাসন।

জুড়ীর সাগরনাল ইউনিয়নের সচিব তারা মিয়া জাল জন্মসনদ তৈরী করে ২০১৪ সালের ১৬ মে বরইতলী গ্রামের সপ্তম শ্রেণীর এক ছাত্রীকে (১৪) বাল্যবিয়ে করতে যাচ্ছিলেন। এ বাল্যবিয়েটির খবর পেয়ে তা বন্ধ করতে জাকির হোসেন মনির পুলিশ নিয়ে কনের বাড়িতে উপস্থিত হলে মারাত্মক প্রতিবন্ধকতার সম্মুখিন হন। পরে তৎকালিন জেলা প্রশাসক কামরুল হাসানের হস্তক্ষেপে বাল্যবিয়েটি বন্ধ হয়।

জুড়ী ইউএনও মোহাম্মদ নাছির উল্লাহ খান, বড়লেখা ইউএনও এসএম আবদুল্লাহ আল মামুন ও কুলাউড়া মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা ইয়াছমিন জানান, জাকির হোসেন মনির বাল্যবিয়ে প্রতিরোধে প্রশাসনকে প্রকাশ্যে সহযোগিতা করছেন। ইতিপুর্বে তার দেয়া তথ্যে জেলায় অসংখ্য বাল্যবিয়ে বন্ধ হয়েছে। তার মতো সবাই সচেতন হলে, প্রশাসনকে সহযোগিতায় এগিয়ে আসলে সামাজ বাল্যবিয়ের অভিশাপমুক্ত থাকবে।

এদিকে জুড়ী সদর দক্ষিণ জাংঙ্গিরাই গ্রামের আব্দুল হাকিম ও হাসনা বেগম দম্পতির শিশু কন্যার সম্প্রতি কমলগঞ্জ উপজেলার ৪নং বালিগাও ইউ,পি’র ৮নং ওয়ার্ডের শরইবাড়ী গ্রামের রমজান আলীর পুত্র সমশের আলীর সাথে বিয়ে হয়। তিনি সরজমিন শিশু কন্যার পিত্রালয়ে গিয়ে বর ও কনের বাড়ীতে শিশু কন্যার মা ও বাবার সাথে আলাপকালে জাংঙ্গিরাই সরকারি মডেল প্রাঃ বিঃ লেখাপড়া করে মেয়েটি এবং ৪র্থ শ্রেনীতে অধ্যায়নকালে (দু’বছর আগে) বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দেয়। জায়ফরনগর ইউ,পি’র সাবেক জনৈক সদস্য গোপনে অন্য ইউ’পির একজন কাজীর মাধ্যমে বিয়ের কাবিন এর কাজ সম্পূন করা হওয়া তথ্য সংগ্রহ করেন। ইউ,পি সদস্য জড়িত থাকার সত্যতা নিশ্চিত করেন ও ননঅফিসিয়াল কাবিন সম্পূর্ন হওয়ার তথ্য সংগ্রহ করেন। তাই জেলা ততা দেশকে বাল্য বিবাহ মুক্ত করতে হলে এসব নিবেদীত প্রাণ পুরুষদেরকে প্রসাশেন ও সরকারের তরফ থেকে সর্বাত্বক সহযোগিতা সময়ের দাবী হয়ে উঠেছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4578570আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET