১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • জাতীয়-শীর্ষ সংবাদ
  • রক্তক্ষয়ি সংঘর্ষের আশংকা কেশবপুরের বোয়ালিয়ার বিলের মৎস্য ঘের নিয়ে ঘের মালিক পক্ষ ও কৃষকরা মুখোমুখি অবস্থান – পাল্টাপাল্টি স্মারকলিপি প্রদান

রক্তক্ষয়ি সংঘর্ষের আশংকা কেশবপুরের বোয়ালিয়ার বিলের মৎস্য ঘের নিয়ে ঘের মালিক পক্ষ ও কৃষকরা মুখোমুখি অবস্থান – পাল্টাপাল্টি স্মারকলিপি প্রদান

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : সেপ্টেম্বর ২৬ ২০১৬, ০১:৪৫ | 642 বার পঠিত

কেশবপুর (যশোর) প্রতিনিধি-
কেশবপুরের বোয়ালিয়ার বিলে মৎস্য ঘের মালিক পক্ষ ও কৃষকেরা মুখোমুখি অবস্থায় থাকায় রক্তক্ষয়ি সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে। উভয় পক্ষ পাল্টাপাল্টি স্মারকলিপি প্রদান করেছে।
বোয়ালিয়ার বিলে এলাকার ৩ শত কৃষক স্বাক্ষরিত উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে যে, ত্রিমোহিনী ও সাগরদাঁড়ি ইউনিয়নে অবস্থিত বেয়িালিয়ার বিলে ১৪ শত বিঘা জমিতে জলাবদ্ধার কারণে দীর্ঘদিন চাষাবাদ হত না। এলাকাবাসির য়ৌথ উদ্যোগে গত কয়েক বছর যাবৎ স্যালো মেশিন দ্বারা বিলের মধ্য দিয়ে প্রবাহিত খাল দিয়ে সরাসরি কপোতাক্ষ নদে পানি অপসারণ করে ইরি-বোরো চাষাবাদ করে থাকে। আবার উক্ত খালের মাথার শেষ প্রান্তের সুইচ গেট দিয়ে প্রয়োজনের সময় চাষাবাদের জন্য পানি উঠানো হয়ে থাকে। বিলটি ব্যাম্পার ফলন হয়ে থাকে। কিন্তু গত বছর কেশবপুরের ঘের ব্যাবসায়ী আসাদুজ্জামান আসাদ কতিপয় ব্যাক্তির নিকট থেকে লিজ গ্রহণ করে একটি ইউ আকৃতির ডেন রেখে পানি উন্নয়ন বোর্ড দ্বারা খননকৃত ঐ খালে ভেড়ী বাঁধ দিয়ে মৎস্য ঘের করেছে। যে ড্রেন দিয়ে পানি নিষ্কাশিত হতে না পেরে জলাবদ্ধতা দেখা দিয়েছে। অপরদিকে কেশবপুরের অপর ঘের ব্যাবসায়ী মিনার হোসেন কতিপয় জমির মালিকদের সহায়তায় বোয়ালিয়ার বিলের বাকী অংশে ভেড়ী বাঁধ দিয়ে মৎস্য ঘের তৈরী করার ফলে তৎ সংলগ্ন এলাকায় বলবদ্ধতা দেখা দিয়েছে। যার ফলে বোয়ালিয়ার বিলের ফসল উৎপাদনে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। ক্ষতিগ্রস্ত ও হয়রানি হচ্ছে এলাকার কৃষকরা। এব্যাপারে বোয়ালিয়ার বিলের মৎস্য ঘেরের ভেড়ী বাঁধ ও সরকারী খালেও উপর নির্মিত অবৈধ সুইচ গেট অপসারণ করে পানি নিষ্কাশনের দাবীতে বুধবার প্রায় ৩ শত কৃষক স্বাক্ষরিত স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের নিকট দিয়েছেন।
এদিকে রবিবার বোয়ালিয়া বিলের ঘের রক্ষার দাবিতে ঘেরমালিক পক্ষরা রবিবার উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি প্রদান করেছেন। যার কারণে ঘেরমালিক পক্ষ ও কৃষকরা মুখোমুখি অবস্থানে থাকায় রক্তক্ষয়ি সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4659822আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET