২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

লিভার ক্যানসার কেন হয়?

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : আগস্ট ০২ ২০১৬, ০৪:১০ | 707 বার পঠিত

স্বাস্হ্য তথ্য ডেস্ক : লিভার ক্যানসার বেশ জটিল একটি রোগ। বিভিন্ন কারণে এই ক্যানসার হয়। এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. সেলিমুর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

---

প্রশ্ন : লিভার ক্যানসার কী?এর কারণ কী?

উত্তর : লিভার ক্যানসার, আমরা সাধারণভাবে যাকে লিভারের টিউমার বলে থাকি। যদিও টিউমার আর ক্যানসার পুরোপুরি এক নয়। কারণ, টিউমারের মধ্যে কোনো কোনোটা ক্যানসার, যেটা ম্যালিগন্যান্ট। বাকিগুলো কোনো কোনোটি আছে ক্যানসার নয়, সেগুলো লিভার টিউমার। তবে সাধারণভাবে আমরা লিভারের টিউমারকে লিভারের ক্যানসার বলে থাকি।

লিভারের যতটুকু দরকার, ততটুকু বৃদ্ধি পায়, এর বেশি পায় না। লিভারের যে আকার আগে ছিল ততটুকু হয়ে আর হয় না। কিন্তু এই ক্যানসারটি হলো এমন জিনিস, যেটা কোনো কোনো ভাইরাস থেকে কিংবা কোনো কারণ ছাড়া লিভারের যে বৃদ্ধিটা নিয়ন্ত্রিত পদ্ধতিতে হয়, সেটি হারিয়ে যায়। এর মানে লিভারের যখন ক্যানসার হয়, লিভার বড় হতে থাকে। অনিয়ন্ত্রিত হয়ে এটি অনেক বড় হয়ে যায়। পেটের অনেক নিচে নেমে আসে। বড় হয়ে যায়, এটা কাজ করতে পারে না। এখান থেকে লিভারের টিউমারটি অন্য জায়গায় ছড়িয়ে পড়ে। এটা ফুসফুস হতে পারে, মস্তিষ্ক হতে পারে। অন্যান্য যেকোনো অঙ্গ হতে পারে। তখন একটি ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়। লিভার ক্যানসার সত্যি খুব মারাত্মক একটি ব্যাধি।

প্রশ্ন : কারণগুলো একটু বলুন।

উত্তর : লিভার ক্যানসারের মূল কারণ হলো হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি। এই দুটো ভাইরাস কীভাবে আমাদের শরীরে আসে, কীভাবে রোগ প্রতিরোধ করতে হয়, কীভাবে চিকিৎসা করতে হয় আমরা জানি। সে জন্য লিভার ক্যানসারকে আপনি যদি প্রতিরোধ করতে চান, তাহলে বি ও সিকে প্রতিরোধ করতে হবে। এ ছাড়া অন্যান্য কিছু কারণ রয়েছে। যেমন যদি কারো লিভার সিরোসিস হয়, কোনো কারণ ছাড়া বা যেকোনো কারণে, তাহলে এই সিরোসিস লিভারের রোগীর লিভার ক্যানসার হতে পারে।

এ ছাড়া একটি কারণ রয়েছে আমাদের অঞ্চলে শস্যদানা আমরা যেগুলো খাই সেগুলো যদি খারাপভাবে সংরক্ষণ করা হয়ে থাকে, অনেক দিন যদি সংরক্ষণ করা হয়, এখানে একটি বিষাক্ত পদার্থ ফাঙ্গাস থেকে হয়, এর নাম হলো আফলাটক্সিন। আফলাটক্সিন যে দেশের যে খাবারে বেশি পরিমাণে আছে, সেই দেশের সেই জনসংখ্যার লিভার ক্যানসারের হার বেশি। আফ্রিকার একটি গবেষণায় এটা দেখা গেছে। যদি এই আফলাটক্সিনকে নিয়ন্ত্রণ করা হয়, খাবারকে বিশুদ্ধ করে বা সংরক্ষণকে উন্নত করে, তাহলে সেই লোকেদের লিভার ক্যানসারও কমে যায়। কাজেই এটিও একটি কারণ। তবে বি ও সি প্রধান কারণ।

এ ছাড়া কেউ যদি মদ্যপান বেশি করে, এটি থেকে যদি সিরোসিস হয়, কিংবা অন্য যেকোনো কারণ থেকে যদি সিরোসিস হয়, ফ্যাটি লিভার থেকে যদি সিরোসিস হয়, সেই সিরোসিস ক্যানসার তৈরি করতে পারে।

প্রশ্ন : বললেন যে হেপাটাইটিস বি ও সি থেকে লিভারে ক্যানসার হয়ে থাকে। আপনাদের পরামর্শ কী থাকে তাদের ক্ষেত্রে, যারা এরই মধ্যে এগুলোতে আক্রান্ত আছে?

উত্তর : প্রশ্নটি খুবই সুন্দর। কারণ, আমরা যদি হেপাটাইটিস বি ও সি রোগে যারা ভুগছেন তাদের আসতে বলি, ফলোআপ করি, তাহলে ভালো হয়। আমরা সাধারণত অন্তত ছয় মাস পরপর আসতে বলি। এই ফলোআপের সময় রোগী যদি এই ভাইরাসের ক্যারিয়ার (বহনকারী) থাকে, নিষ্ক্রিয় বহনকারী থাকে তাহলে আমরা মূলত আসলে দেখি, তার লিভার ক্যানসার বৃদ্ধি পেয়েছে কি না। আরেকটি জিনিস দেখি নিষ্ক্রিয় যে রোগটি ছিল সেটা ক্রিয়া করছে কি না। তবে লিভার ক্যানসার আগেভাগে নির্ণয় করাই আমাদের মূল উদ্দেশ্য।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4645647আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET