২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

লেনিনের মরদেহ সংরক্ষণে বছরে দেড় কোটি টাকা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ১৪ ২০১৬, ২০:৫৪ | 682 বার পঠিত

2016_04_14_17_18_49_X0vmilDryJE4W84DxRT55xUVRa3whg_original নয়া আলো ডেস্ক-

বলশেভিক বিপ্লবের নায়ক এবং সোভিয়েত ইউনিয়েনের প্রথম রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির লেনিনের মৃতদেহ সংরক্ষণে চলতি বছর রাশিয়া খরচ করবে ১৩ মিলিয়ন রুবল বা দুই লাখ ডলার, যা বাংলাদেশি মুদ্রার হিসেবে এক কোটি ৫৭ লাখ ১৬ হাজার টাকারও বেশি।

তবে বিবিসি জানিয়েছে, বর্তমান রাশিয়ার অনেকেই এতো অর্থ ব্যয় করে ‘মমি’ সংরক্ষণের বিপক্ষে মত দিয়েছেন। রাশিয়ার সরকারি কমসোমলস্কায়া প্রাভদার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের মন্তব্যে একজন লিখেছেন, লেনিন নিজেও হয়তো এভাবে মূর্তি হিসেবে পূজিত হওয়ার বিরোধিতা করতেন।

রাশিয়ার রাষ্ট্রীয় ক্রয় সংক্রান্ত সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিসে খরচের ওই তথ্য জানানো হয়েছে। রাশিয়ার নিউজ পোর্টাল আরবিকে জানায়, প্রয়াত নেতার দেহাবশেষ তার ‘জীবিত রূপের কাছাকাছি’ রাখতে এ বছর ওই অর্থ খরচ করা হবে।

১৯২৪ সালে মস্কোর রেড স্কয়ারে প্রথম প্রদর্শনের পর থেকে লেনিনের মৃতদেহ ‘মেরামত’ করা হচ্ছে রুশ বায়োমেডিকেল টেকনোলোজি রিসার্চ অ্যান্ড ট্রেইনিং সেন্টার নামের একটি গবেষণাগারের তত্ত্বাবধানে।

নব্বইয়ের দশকে সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর লেনিনের মরদেহ এভাবে কাচ ঘেরা কফিনে প্রদর্শন না করে সমাহিত করার দাবি উঠেছে অনেকবার। সাম্প্রতিক এক অনলাইন জরিপে আট হাজার উত্তরদাতার ৬২ শতাংশই ওই মতকে সমর্থন করেছেন। তবে এসব আহ্বান কানে তোলেনি ক্রেমলিন।

উল্লেখ্য, লেনিনকে বিংশ শতকের অন্যতম প্রধান ঐতিহাসিক ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বব্যাপী লেনিন একজন বিতর্কিত ও প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিগণিত। তার সমর্থকেরা তাকে গণমানুষের অধিকার আদায়ে যোদ্ধা হিসেবে বিবেচনা করে। অপরদিকে তার বিরুদ্ধবাদীরা তাকে স্বৈরাচারী শাসন ব্যবস্থার প্রবর্তনকারী এবং গৃহযুদ্ধের প্রশ্রয়দাতা ও মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী বলে আখ্যায়িত করে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4498331আজকের পাঠক সংখ্যা::
  • 7এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET