১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

সকালের নাশতা না করলে যেসব ক্ষতি

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০৭ ২০১৬, ০০:২৯ | 688 বার পঠিত

স্বাভাবিকভাবেই সকালে অনেক কাজ থাকে সবারই। তাড়াহুড়ো করে কিছু মুখে না দিয়েই বেরিয়ে যান অনেকে। কিন্তু এর কী বিরূপ প্রতিক্রিয়া পড়ে শরীরের ওপর, তা কী জানেন?
brakfast
একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে যে সকালের নাশতা যাদের অনিয়মিত, তাদের মধ্যে ডায়াবেটিস, হৃদ্রোগ ও স্থূলতা বা বাড়তি ওজন প্রভৃতি সমস্যার হার বেশি। আর স্বাস্থ্যকর নাশতা দিয়ে দিন শুরু করলে রক্তের ক্ষতিকর এলডিএল চর্বির পরিমাণ কমে, ওজন ঠিক রাখতে সুবিধা হয় এবং স্মৃতিশক্তি ও মস্তিষ্কের দক্ষতাও বাড়ে।

সকালের নাশতা আমাদের শরীরের বিপাকক্রিয়া শুরু করার মাধ্যম। সারারাত বিপাক ক্রিয়ায় যে পরিবর্তন ঘটে। যেমন: রাতের বেলা শক্তি জোগায় যকৃতে সঞ্চিত শর্করা, শক্তিক্ষয় বন্ধ থাকে মাংসপেশি ও অন্যান্য অঙ্গের, নানা হরমোন ও রাসায়নিকের নিঃসরণে চলে রাত্রিকালীন ছন্দময় ওঠানামা—সকালের নাশতার সঙ্গে সঙ্গে সেই প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

আর শুরু হয় শরীরের মধ্যকার দিনের বেলার কার্যক্রম। যকৃৎ তখন শক্তির সরবরাহ থামিয়ে দেয়, ফলে এনার্জি বা শক্তি পাওয়ার জন্য চাই খাবার। সেটা না পেলে হরমোন ও রাসায়নিকের ছন্দপতন ঘটে। তার একটা নেতিবাচক প্রভাব পড়ে মস্তিষ্কসহ সারা শরীরের ওপর।

দুপুরের খাবার বা মধ্যাহ্নভোজের আগেই বেশি খিদে পেয়ে যায়, ফলে দিনের মাঝামাঝি খাওয়া হয়ে যায় বেশি। পরিণামে ওজন বাড়ে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি স্বাস্থ্যকর সকালের নাশতার জন্য কিছু নির্দেশিকা দিয়েছেন।

* সকালের নাশতা যেন কোনো দিনও বাদ না যায়। আর এর মেন্যুতে তিনটি মূল উপাদানের সমাহার থাকতে হবে: ১. শস্যজাতীয় খাবার (যেমন: রুটি বা ওটমিল), ২. দুধ বা দুধের তৈরি খাবার (যেমন: দই বা মিষ্টি), ৩. ফলমূল বা সবজিজাতীয় কিছু।
* সকালে চা-কফির চেয়ে এক গ্লাস জুস বা ফলের রস শ্রেয়।
* সকালে একটা ডিম প্রোটিনের চাহিদা পূরণে সাহায্য করে।
* নাশতা সারার সময়ের জন্য প্রয়োজনে ১৫ মিনিট আগে ঘুম থেকে উঠুন। আগের রাতে ঠিক করে নিন, সকালে কী কী খাবেন। খুব তাড়া থাকলে খাবার সঙ্গে নিয়ে বেরোন এবং অফিসে ঢুকেই প্রথমে নাশতা সেরে নিন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4526317আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET