২৪শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রমজান, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

সব জেলায় শিল্পাঞ্চল গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০৩ ২০১৬, ০২:৫০ | 647 বার পঠিত

shiekh-hasina+bangladesh+may_day_11555_1462114363 নয়া আলো-

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শ্রমিক কর্মসংস্থানের ব্যবস্থা করতে দেশের সব জেলায় শিল্পাঞ্চল গড়ে তোলা হবে।
রোববার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান মে দিবস উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ ঘোষণা দেন।
শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার শ্রমিকদের জন্য সব সময় কাজ করে আসছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারই প্রথম মে দিবসে সরকারি ছুটির পাশাপাশি দিনটিকে শ্রমিক সংহতি দিবস ঘোষণা করেন। আমরা রাষ্ট্রীয়ভাবে মে পালন করে যাচ্ছি।
তিনি বলেন, শ্রমিকদের কল্যাণে কাজ করা আমাদের কর্তব্য। কারণ আমরা যদি দেশকে উন্নত করতে চাই, তাহলে দেশে শিল্প-কলকারখানা গড়ে তুলতে হবে। সেই সঙ্গে আমাদেরকে শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাতা করতে হবে। তাদের ঘাম, তাদের শক্তি, তাদের শ্রম দিয়েই তো উৎপাদন হয়। তারাই উৎপাদন করে, কৃষকরা যেমন রোদে পুড়ে ফসল ফলায়, তেমনি কৃষকরা রোদেপুড়ে কষ্ট করে, তার শক্তি দিয়ে উৎপাদন হয় বলেই আমাদের অর্থনীতি সচল হয়। যাদের উৎপাদন দিয়ে অর্থনীতি টিকে আছে তাদের তো অবশ্যই মূল্যায়ন করতে হবে। আওয়ামী লীগ সরকার শ্রমিকদের সেই মর্যাদা দেয়।
প্রধানমন্ত্রী আরও বলেন, যেসব জেলায় যে ধরণের শিল্পের কাঁচামাল পাওয়া যায় সেখানে সে ধরণের শিল্পাঞ্চল গড়ে তুলতে একটি সমীক্ষা করে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। শিল্পকারখানা গড়ে তোলার ব্যাপারে শিল্পমালিকদের যত্রতত্র গড়ে না তুলে অর্থনৈতিক অঞ্চলগুলোতে কল-কারখানা স্থাপনের পরামর্শ দেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলে কল-কারখানা করলে আমরা বিদ্যুৎ-গ্যাস-পানিসহ যা যা প্রয়োজন তার ব্যবস্থা করেত পারব, কিন্তু যত্রতত্র কলকারখানা গড়লে আমাদের পক্ষে তা করা সম্ভব হবে না।
কৃষি ও শিল্পায়ন সমানতালে চলবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের ছোট্ট ভূখণ্ডে ১৬ কোটি মানুষ, তাদের খাদ্য নিরাপত্তার কথা খেয়াল রাখতে হবে। পাশাপাশি শিল্পায়নও করতে হবে, তাই কৃষি জমি যাতে নষ্ট না হয় সেদিক লক্ষ্য রেখে আমরা শিল্পায়নের জন্য জমি নির্দিষ্ট করে দিচ্ছি। এরই মধ্যে ১০টি বিশেষ অর্থনৈতিক শিল্পাঞ্চল গড়ে তোলা হয়েছে। আমরা অন্ততঃ একশ’টি শিল্পাঞ্চল গড়ে তুলব।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4499097আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET