২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

সাফারি পার্কে পশ্চিম আফ্রিকার দু’জাতের ৩৫ পাখি

সাইফুল আলম সুমন, গাজীপুর করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : অক্টোবর ১২ ২০২১, ২০:৪৯ | 650 বার পঠিত

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছে পশ্চিম আফ্রিকার দুটি জাতের ৩৫টি পাখি। এরমধ্যে ৩০টি পাখি সুস্থ্য রয়েছে। সোমবার দিবাগত রাতে পাখিগুলো এ পার্কে আনা হয়। পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

পার্ক সুত্র জানা যায়, পাখিগুলোর মধ্যে ওয়েস্টার্ণ প্লেইনটেইন ইটার (বিংঃবৎহ ঢ়ষধহঃধরহ বধঃবৎ) ও গ্রীণ ক্রিস্টেড টুরাকো (মৎববহ পৎবংঃবফ ঃঁৎধপড়) জাতের পাখি রয়েছে। ওয়েস্টার্ণ প্লেইনটেইন ইটার জাতের পাখিগুলো গ্রীষ্মমন্ডলীয় পশ্চিম আফ্রিকার উম্মুক্ত উডল্যান্ড আবাসস্থলের আবাসিক প্রজননকারী। গ্রীণ ক্রিস্টেড টুরাকো এ পাখিগুলো উজ্জ্বল সবুজ এবং নীল। চোখের চারপাশ লাল এবং সাদা বর্ণে মোড়ানো। একটি বড় তুরাকো প্রায় ৪০-৪৩ সে.মি লম্বা এবং ওজন ২২৫-২৯০ গ্রাম।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, বাংলাদেশ বন বিভাগের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ ইউনিটের মাধ্যমে এ পার্কে পাখিগুলো আনা হয়েছে। আমদানী করা পাখিগুলো পার্কের ভেতরেই কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ঢাকার একটি আমদানীকারক প্রতিষ্ঠান সম্প্রতি দুই হাজারের বেশি পাখি আমদানী করে। এর মধ্যে ৫৮টি পাখির অনাপত্তি সনদ না থাকায় সেগুলো হযরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে খালাসের অনুমতি পায়নি। কাস্টমসের তত্বাবধানে থাকাকালে প্রচন্ড গরম ও হঠাৎ প্রতিকূল পরিবেশের কারণে প্রায় অর্ধেক সংখ্যক পাখি মারা যায়। তবে পার্কে আনার পর ৩০টি পাখি সুস্থ্য রয়েছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4764555আজকের পাঠক সংখ্যা::
  • 10এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET