২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

সৌদিতে ৫০ হাজার শ্রমিক ছাঁটাইয়ের ঘটনায় বিক্ষোভ, বাসে আগুন: বিপদে বাংলাদেশিরাও

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০২ ২০১৬, ০৪:২৯ | 662 বার পঠিত

4bk57bbac09eb96ujs_620c350_126067 নয়া আলো ডেস্ক-

সৌদি আরবের সর্ববৃহৎ নির্মাণ প্রতিষ্ঠান ‘বিন লাদেন গ্রুপ’ ৫০ হাজার বিদেশি শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দেয়ার পর মক্কায় বিক্ষোভ অব্যাহত রয়েছে। যাদেরকে ছাঁটাই করা হয়েছে তাদের মধ্যে বহু বাংলাদেশিও রয়েছে বলে জানা গেছে। চাকরিচ্যুত শ্রমিকদের অন্তত চার মাসের বেতন বকেয়া রেখেই সৌদি ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। এর প্রতিবাদে বিক্ষোভে নেমেছে শ্রমিকেরা।
বেতন পরিশোধ না হওয়া পর্যন্ত সৌদি আরব না ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। বেতন পরিশোধের দাবিতে মক্কায় কোম্পানির প্রশাসনিক কার্যালয়ের সামনে প্রতিবাদ কর্মসূচি পালন করছেন শ্রমিকেরা। বিক্ষোভকারীরা অন্তত সাতটি বাসে আগুন দিয়েছে বলেও খবর পাওয়া গেছে। বিক্ষোভ ও বাসে আগুন দেয়ার ভিডিও ক্লিপ সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।
আর্থিক সংকটের কারণে বিন লাদেন গ্রুপ গত শুক্রবার তাদের ২৫ শতাংশ শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দেয়। চার-পাঁচ মাসের বেতন বকেয়া রেখেই ৫০ হাজার শ্রমিকের হাতে এ সংক্রান্ত চিঠি ধরিয়ে দেয়া হয়েছে। ‘বিন লাদেন গ্রুপ’ লাদেন পরিবারের মাধ্যমে পরিচালিত হয় এবং ক্ষমতাসীন আলে সৌদ পরিবারের সঙ্গে এ গ্রুপের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
বিন লাদেন গ্রুপ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নির্মাণ প্রতিষ্ঠান হিসেবেও পরিচিত। ১৯৩১ সালে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার প্রয়াত প্রধান বিন লাদেনের বাবা শেইখ মোহাম্মাদ বিন লাদেন এটি প্রতিষ্ঠা করেন। ওসামা বিন লাদেনের পরিবারের দাবি, তারা ১৯৯০’র দশকেই আল-কায়েদা নেতার সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে। বিন লাদেন গ্রুপ সৌদি আরবের জেদ্দায় ‘কিং আব্দুল আজিজ বিমান বন্দর’-সহ বহু গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ করেছে। এ প্রতিষ্ঠানে বহু বাংলাদেশি শ্রমিকও কাজ করেন। সূত্র: রেডিও তেহরান।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4330171আজকের পাঠক সংখ্যা::
  • 20এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET