৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

স্বপ্ন কেন ভুলে যাই?

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ১৮ ২০১৬, ০০:৫৬ | 742 বার পঠিত

dreemযখন আমি স্বপ্নের ঘরে। কখনো এক লাফে এভারেস্টে উঠে যাওয়া, কখনো সমুদ্রের গভীরে ডুব। এখনোই আন্টার্টিকায় পেঙ্গুইনদের সঙ্গে খেলা, এখনোই আবার সুপারম্যান হয়ে আকাশে উড়ে যাওয়া।

স্বপ্নে কি না ঘটে। স্বপ্ন হল মানুষের জীবনের সেইসব ঘটনা যা আসলে ঘটেই না। ঘুমের মধ্যে চোখের পর্দায় দেখা ‘আন রিলিজড সিনেমা’। কিন্তু এইসব ‘সিনেমা’ বেশিরভাগটাই ঘুম ভাঙলে আর মনে থাকে না। আমরা ভুলে যাই গতকাল রাতে দেখা স্বপ্নগুলো।

কেন এমনটা হয়? কেন রাতে দেখা স্বপ্ন সকাল হলেই মনে থাকে না।?

বিজ্ঞানীদের দাবি এই বিষয়ে শক্তপোক্ত কোনো উপসংহার পেতে হলে এখনও অনেক পরীক্ষানিরীক্ষা চালাতে হবে।

আমরা আমাদের জীবনের এক তৃতীয়াংশ সময় ঘুমিয়ে থাকি। আর সেই ঘুমন্ত সময়ের ২৫ শতাংশ আমরা স্বপ্ন দেখি। মূলত আমরা ঘুমের REM বা Rapid Eye Movement স্টেজে স্বপ্ন দেখি।

এই পর্যায়ে আমাদের অক্ষিগোলক শুধু নড়াচড়া করে, শরীরের বাকি অংশ স্থির থাকে। শরীরের বাকি অংশ স্থির থাকে বলেই আমরা যখন স্বপ্ন দেখি। এ সময় আমাদের শরীর রিঅ্যাক্ট করে না।

এমনটা না হলে ঘুমের মধ্যেই হয়ত আমরা বিছানা থেকে ঝাঁপ মারতাম অথবা ছুটে চলে যেতে চাইতাম সূর্যের দিকে। তবে আমরা যে সবসময় REM স্টেজেই স্বপ্ন দেখি তা নয়। REM স্টেজের মনে রাখার ক্ষমতা কম থাকে তাই আমরা এই সময়ে দেখা স্বপ্ন ভুলে যাই।

এখন প্রশ্ন অন্য অংশে দেখা স্বপ্নও তো মনে থাকে না। এর কি কারণ?

মানুষের মাথা কম্পিউটারের মতোই কাজ করে। তা নিজেই বেছে নেয় কোন তথ্য মনে রাখতে হবে আর কোন তথ্য ডিলিট করে দিলে চলবে। স্বপ্নের ক্ষেত্রেও এমনটা হয়। তবে এই মনে রাখা এবং ডিলিট করে দেওয়ার বিষয়টা নির্ভর করে আলফা ওয়েভের ওপর।

যারা স্বপ্ন কম মনে রাখতে পারে তাদের ওয়েভগুলো বাকিদের তুলনায় উঁচু উঁচু হয়। যারা বেশিক্ষণ পর্যন্ত মনে রাখতে পারে তাদের ওয়েভ প্রসেসিং আরও গভীর হয়। এবং এই গভীর প্রসেসিংয়ের ফলে অনেক সময় ঘুম ভেঙে যায়।

এই ঘুম ভেঙে যাওয়ার ফলে স্বপ্ন স্টোর হয়ে যায় লং-টার্ম মেমরিতে। ফলে মানুষ পরের দিন সকালেও মনে রাখতে পারে স্বপ্ন। কিন্তু এই বিভেদ দেখা যায় না REM স্টেজে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4666364আজকের পাঠক সংখ্যা::
  • 2এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET