১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

স্বাভাবিক জীবনে ফিরতে ‘জলদস্যুদের’ পাশে থাকবে সরকার

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুন ০১ ২০১৬, ০০:৪৮ | 683 বার পঠিত

jolodoshhuসুন্দরবনের বনদস্যু মাস্টার বাহিনীর ১০ সদস্য আত্মসমর্পণ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের উপস্থিতিতে মঙ্গলবার বিকেল ৩টার দিকে বাগেরহাটে মংলা বন্দর কর্তৃপক্ষের ইঞ্জিনিয়ারিং জেটিতে তারা আত্মসমর্পণ করেন।

র‌্যাবের কাছে অস্ত্র-গুলি জমা দিয়ে আত্মসমর্পণকারী ১০ জনের মধ্যে সাতজনের নাম জানা গেছে।

তারা হলেন- বাহিনীর প্রধান মোস্তফা শেখ ওরফে মজিদ ওরফে কাদের মাস্টার (৪৭), সেকেন্ড ইন কমান্ড সোহাগ আকন (৩৭), ফজলু শেখ (৩৫), সোলায়মান শেখ (২৮), মো. শাহিন শেখ (২৮), সুমন সরকার (৩৪) ও মো. সুলতান খান (৫৮)।

তাদের বাড়ি বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনার বিভিন্ন এলাকায়। তারা সবাই দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বনদস্যুরা সমাজের ক্ষতিকর মানুষ হিসাবে রূপ নিয়েছে। এই উপলব্ধি থেকে তারা আজ আত্মসমর্পণ করেছে। তারা স্বাভাবিক জীবনে ফিরতে যে কাজ শুরু করেছে, সে কাজের জন্য আমরা তাদের সব ধরনের আইনি সহায়তা দিয়ে যাবো।’

তিনি বলেন, ‘সুন্দরবনে জেলে, বাওয়ালী, মৎস্যজীবী, বনজীবীরা যাতে সুন্দরভাবে কাজকর্ম পরিচালনা করতে পারে তার জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এই সুন্দরবনটি দেশি-বিদেশি পর্যটকদের জন্য আকষর্ণীয়। এজন্য কোষ্টগার্ড র‌্যাব, নৌ-পুলিশ, তাদের সক্ষমতা বৃদ্ধি করতে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। কোষ্টগার্ড সাগর ও উপকূলীয় এলাকায় যাতে নির্বিগ্নে টহল দিতে পারে এজন্য বিদেশ থেকে ৪টি জাহাজ আনা হয়েছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যারা আত্মসমর্পণ করেনি- তারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে চাইলে- আমরা সব ধরনের সহায়তা করবো। এজন্য গণমাধ্যম কর্মীদের ভূমিকার প্রশংসা করেন তিনি।

মঙ্গলবার দুপুর ২টার দিকে হেলিকপ্টারযোগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মংলায় এসে পৌঁছান। বিকেল ৩টার দিকে মাস্টার বাহিনীর ১০ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে বনদস্যুরা আত্মসমর্পণ করতে রাজি হয়। সেই লক্ষ্যে গত রবিবার সকাল সাড়ে ৬টার দিকে সুন্দরবনের হাড়বাড়িয়ার চরাপুটিয়া এলাকায় র‌্যাবের কাছে এ বাহিনীর প্রধানসহ ৭ সদস্য ৫১টি আগ্নেয়াস্ত্র ও পাঁচ হাজার গুলি জমা দেন। কিন্তু ওই দিন বৈরী আবহাওয়ার কারণে স্বরাষ্ট্রমন্ত্রী আসতে না পারায় আত্মসমর্পণ অনুষ্ঠান স্থগিত করা হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4393464আজকের পাঠক সংখ্যা::
  • 14এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET